prakash raj

লখনউ: বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে নিজের মত প্রকাশ করাটা যে কত বড়ো অপরাধ সেটা বুঝতে পারছেন অভিনেতা প্রকাশ রাজ। কিছু দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে করা বিষোদ্গারের অপরাধে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা হল। লখনউয়ের একটি আদালতে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করেন জনৈক এক আইনজীবী।

গত সোমবার ডিওয়াইএফআইয়ের একটি সভায় বক্তৃতা রাখতে গিয়ে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তোপ দাগেন প্রকাশ। গৌরী লঙ্কেশের হত্যার ঘটনায় প্রধানমন্ত্রীর নীরব থাকায় প্রশ্ন তোলেন এই অভিনেতা। তিরিশ বছর ধরে গৌরীর সঙ্গে পরিচয় তাঁর, এই কথা উল্লেখ করে মোদীর উদ্দেশে প্রকাশ বলেন যে তাঁর থেকেও বড়ো অভিনেতা প্রকাশ।

ওই সভায় প্রকাশ বলেন, “গৌরীকে যারা খুন করল তাদের ধরা হতেও পারে, নাও পারে। কিন্তু এর থেকেও বড়ো বিপদ রয়েছে। গৌরীর হত্যাকে উদযাপন করে সোশ্যাল মিডিয়া উৎসব পালন করেছিল নাগরিকদের একাংশ। আমরা জানি তারা কারা, তারা কী মনোভাবাপন্ন। এর মধ্যে কয়েক জনকে আবার ‘ফলো’ করেন মোদী নিজে। আমাদের দেশ কোথায় এগোচ্ছে?”

ওই সভায় নিজের পুরস্কার ফেরানোর প্রসঙ্গকে ভুল ব্যাখ্যা করা হয়েছিল বলে জানিয়েছিলেন প্রকাশ। নিজের প্রাপ্ত পুরস্কারের ব্যাপারে তিনি বলেন, “আমি কী এতই বোকা যে নিজের পুরস্কার ফিরিয়ে দেব! এই পুরস্কার আমি আমার অভিনয়ের জন্য অর্জন করেছি।” উল্লেখ্য এখনও পর্যন্ত পাঁচটি জাতীয় পুরস্কারে ভূষিত প্রকাশ।

আগামী ৭ অক্টোবর, এই মামলার শুনানির দিন হিসেবে ধার্য করা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here