flipkart

ওয়েবডেস্ক: ই-বাণিজ্যিক সংস্থাগুলির কাছে আয়ের অন্যতম পথ ‘ক্যাশ অন ডেলিভারি।’ অর্থাৎ, অনলাইনে অর্ডার দেওয়া জিনিস বাড়িতে পৌঁছোলে তার পর ডেলিভারি ম্যানের হাতে টাকা দেওয়া। কিন্তু এই ‘ক্যাশ অন ডেলিভারির’ ব্যবস্থায় তাদের কোনো স্বীকৃতি নেই বলে সাফ জানিয়ে দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

এই সংক্রান্ত একটি আরটিআইয়ের (তথ্যের অধিকার আইন) ভিত্তিতে এই কথাগুলি জানিয়েছে আরবিআই। শীর্ষ ব্যাঙ্ক সাফ জানিয়ে দিয়েছে, “আরবিআইয়ের পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমের (পিএসএস) ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী অ্যামাজন, ফ্লিপকার্ট এবং অন্য সব ই-বাণিজ্যিক সংস্থাগুলিকে ‘ক্যাশ অন ডেলিভারি’র কোনো স্বীকৃতি দেওয়া হয়নি।”

যদিও অনলাইনের মাধ্যমে টাকা নেওয়া, অর্থাৎ কার্ড বা নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে টাকা নেওয়া আরবিআইয়ের অস্বীকৃত নয়। তবে বিশেষজ্ঞদের ধারণা, ‘ক্যাশ অন ডেলিভারি’তে স্বীকৃতি না থাকার মানে এই নয়, যে সেই ব্যবস্থাটি সম্পূর্ণ বেয়াইনিম এবং তা অবিলম্বে বন্ধ করে দিতে হবে।”

উল্লেখ্য, টাকার লেনদেন আরও সহজ করার জন্য ২০১০ সালে ‘ক্যাশ অন ডেলিভারি’ চালু করেছিল ফ্লিপকার্ট। তবে আরবিআইয়ের এই অবস্থানের ব্যাপারে ফ্লিপকার্ট এবং অ্যামাজনের সঙ্গে যোগাযোগ করা হলেও তাদের জবাব পাওয়া যায়নি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here