বেঙ্গালুরু: বেআইনি ভাবে পুরোনো নোটে দেড় কোটি টাকা বদলের অভিযোগে রিজার্ভ ব্যাঙ্ক আধিকারিককে গ্রেফতার করল সিবিআই।

সরকারি ভাবে সিবিআইয়ের তরফ থেকে কিছু না জানানো হলেও সূত্রের খবর, গ্রেফতার হওয়া আধিকারিকের নাম কে মাইকেল। তিনি আরবিআইয়ের বেঙ্গালুরু শাখার ‘সিনিয়র অ্যাসিস্ট্যান্ট’ হিসেবে কর্মরত।

মাইকেল ছাড়াও সিবিআইয়ের জালে ধরা পড়েছে আরও আট জন। অভিযোগ ধৃতেরা দালাল হিসেবে কাজ করত। এরা টাকা বদলে দেওয়ার বিনিময়ে সাধারণ মানুষের কাছ থেকে অন্তত ১৫ থেকে ৩০ শতাংশ টাকা কমিশন হিসেবে চাইত। সিবিআই এই দালালদের কাছ থেকে প্রায় এক কোটি টাকা উদ্ধার করেছে। ধৃত আট জনের মধ্যে এক জন এক সরকারি আধিকারিকের আত্মীয় বলে জানা গিয়েছে, যদিও এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি সিবিআই।  

অন্য দিকে নতুন ২০০০ টাকার নোটে ৫.৭০ লক্ষ টাকা-সহ এক জেডিএস নেতা কে বীরেন্দ্রকে গ্রেফতার করল সিবিআই। ওই নেতার পাশাপাশি এসবিআই, স্টেট ব্যাঙ্ক অফ মাইসোর, আইসিআইসিআই ব্যাঙ্ক আর কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের কয়েক জন আধিকারিকের বিরুদ্ধেও মামলা রুজু করা হয়েছে। সূত্রের খবর, তাঁর কাছে থাকা ৫০০ আর ১০০০-এর নোটের পরিবর্তে নতুন ২০০০ টাকার নোট দেওয়ার জন্য ওই চারটে ব্যাঙ্কের আধিকারিকদের সঙ্গে যোগসাজস করেছিলেন বীরেন্দ্র।

তবে বীরেন্দ্রর বিরুদ্ধে অপরাধমূলক কাজকর্মে জড়িত থাকার অভিযোগ এটাই প্রথম নয়। ক্রিকেট বেটিং থেকে চিট ফান্ড ব্যবসা, সবেতেই নাম জড়িয়েছে গোয়া একটি ক্যাসিনোর মালিক এই বীরেন্দ্রর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here