সিবিআইয়ের প্রাক্তন অন্তর্বর্তীকালীন প্রধান রাওকে তীব্র ভৎর্সনা সুপ্রিম কোর্টের

মুজফ্‌ফরপুর সরকারি হোমে কাণ্ডে তদন্তকারী অফিসারকে কেন তড়িঘড়ি অন্যত্র বদলি করা হল, তা জানানোর জন্য রাওকে ডেকে পাঠাল আদালত।

0

নয়াদিল্লি: সিবিআইয়ের প্রাক্তন অন্তর্বর্তীকালীন প্রধান নাগেশ্বর রাওকে তীব্র ভৎর্সনা করল সুপ্রিম কোর্ট। তাঁর কাজ আদালত অবমাননার শামিল বলেও বলে দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

মুজফ্‌ফরপুর সরকারি হোম কাণ্ডে তদন্তকারী অফিসারকে কেন তড়িঘড়ি অন্যত্র বদলি করা হল, তা জানানোর জন্য রাওকে ডেকে পাঠাল আদালত।

শীর্ষ আদালত বৃহস্পতিবার ওই ঘটনায় কড়া ভাষায় তিরস্কার করেছে বিহার সরকারকেও। কী ভাবে একটি সরকারি হোমে এমন ঘটনা ঘটে, সে ব্যাপারে কৈফিয়ত চাওয়া হল বিহার সরকারের কাছে।

শুধু বিহার সরকারই নয়, এই ঘটনায় এ দিন কেন্দ্রীয় সরকার এবং সিবিআইকেও ছেড়ে কথা বলেনি সুপ্রিম কোর্টের বেঞ্চ। যিনি ওই ঘটনার তদন্তের দায়িত্বে ছিলেন, সিবিআই-এর সেই যুগ্ম অধিকর্তা এ কে শর্মাকে মাঝপথেই অন্যত্র বদলি হয়ে যেতে হয়।

এই বদলির পেছনে নাগেশ্বর রাওয়ের হাত রয়েছে বলে জানতে পারে শীর্ষ আদালত। এই প্রসঙ্গে গগৈয়ের প্রশ্ন, “আপনি খুব ভুল করেছেন। আদালতের নির্দেশিকার সঙ্গে অবমাননা করেছেন আপনি। তদন্তকারী অফিসারকে সরানো যাবে না, সুপ্রিম কোর্ট এ কথা বলার পরেও তাঁকে কেন অন্যত্র বদলি করা হল?”

বদলির এই সিদ্ধান্ত নেওয়ার পেছনে কেন্দ্রীয় সরকারের উপর মহল থেকে কোনো নির্দেশ এসেছিল কি না, সেই নিয়েও সিবিআইকে লিখিত ভাবে জানাতে বলেছে আদালত।

নাগেশ্বর রাও এবং সিবিআইয়ের পাশাপাশি এই ঘটনার জন্য বিহার সরকারকেও তোপ দাগে শীর্ষ আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here