সিবিআই, ইডি প্রধানদের মেয়াদ ৫ বছর পর্যন্ত বাড়াল কেন্দ্র

0

নয়াদিল্লি: কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (CBI) এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ED) প্রধানদের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানোর জন্য দু’টি অধ্যাদেশ নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে এই সংস্থাগুলোর প্রধানদের মেয়াদ দু’বছর।

দু’টি অধ্যাদেশেই স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind)। অধ্যাদেশ অনুযায়ী, শীর্ষ সংস্থার প্রধানরা দু’ছরের মেয়াদ পূর্ণ করার পর প্রতি বছর তিন বছর পর্যন্ত মেয়াদ বাড়ানো যেতে পারে।

এ ব্যাপারে নির্দিষ্ট শর্তের উল্লেখ রয়েছে। সরকারি বিবৃতি অনুযায়ী, এনফোর্সমেন্ট ডিরেক্টরের প্রাথমিক নিয়োগের সময় থেকে নিজের পদে বহাল থাকাকালীন জনস্বার্থে, কমিটির সুপারিশের ভিত্তিতে মেয়াদ বাড়ানো যেতে পারে। তবে মোট পাঁচ বছর মেয়াদ শেষ হওয়ার পরে এই ধরনের কোনো এক্সটেনশন দেওয়া হবে না”।

সম্প্রতি বিচারপতি এলএন রাও-এর নেতৃত্বে সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের প্রধান এসকে মিশ্রের মেয়াদ বাড়ানোর সঙ্গে সম্পর্কিত একটি মামলায় একটি রায় দেয়। ২০১৮ সালে দায়িত্ব গ্রহণ করেছিলেন মিশ্র। তাঁর মেয়াদ বাড়ানোর কথা উল্লেখ করে বেঞ্চ বলে, “শুধুমাত্র বিরল এবং ব্যতিক্রমী ক্ষেত্রে মেয়াদ বাড়ানো উচিত”।

আগামী ১৭ নভেম্বর মেয়াদ শেষ হওয়ার কথা ইডি প্রধানের। সেই মেয়াদ শেষ হওয়ার আগেই অধ্যাদেশ নিয়ে এল কেন্দ্র। গত বছর প্রথম বার তাঁর মেয়াদ বাড়ানোর পর প্রবল সমালোচনার রেশ ধরেই এই পদক্ষেপ বলে অনুমান।

প্রসঙ্গত, শীর্ষ নেতা এবং প্রাক্তন মন্ত্রীদের নিশানা করে তদন্ত চালানোর জন্য সরকারের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে অপব্যবহারের অভিযোগ করে আসছে বিরোধী দলগুলো।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

ভারতে আটার থেকে সস্তা ডেটা! মোবাইলে সময় নষ্ট করার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে ভারতীয়রা: রিপোর্ট

নবম-দ্বাদশের পর ধাপে ধাপে নিচু শ্রেণির জন্য স্কুল খোলার ভাবনা শিক্ষা দফতরের, জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

রাজ্যের ঝুলিতে আরও এক আন্তর্জাতিক পুরস্কার, বিশ্বাসযোগ্যতা নিয়ে বিতর্ক উসকে দিলেন শুভেন্দু অধিকারী

সংঘর্ষে নিহত ২৬ জনের মধ্যে শীর্ষ মাওবাদী নেতা মিলিন্দ তেলতুমদে, নিশ্চিত করল মহারাষ্ট্র পুলিশ

মহারাষ্ট্রের গঢ়চিরৌলি জেলায় গুলির লড়াইয়ে নিহত কমপক্ষে ২৬ মাওবাদী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন