দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা আর নয়, পরীক্ষার্থীদের স্বস্তি দিল সিবিএসই

0
330
CBSE exam student

নয়াদিল্লি: পরীক্ষার্থীদের স্বস্তি দিল সিবিএসই। নতুন করে দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা নেওয়া হবে না বলে জানিয়ে দিল তারা। মঙ্গলবার সকালে টুইটারে এই খবরটি দেন স্কুল শিক্ষা সচিব অনিল স্বরূপ।

‘ছাত্রছাত্রীদের স্বার্থের কথা ভেবেই’ পুনরায় পরীক্ষা নেওয়া হবে না বলে জানিয়েছেন অনিলবাবু। সিবিএসই সূত্রে জানানো হয়েছে, ইতিমধ্যে দশম শ্রেণির বেশ কিছু পরীক্ষার্থীর অঙ্কের উত্তরপত্র পরীক্ষা করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, ওই সব পড়ুয়ার স্কুলের অভ্যন্তরীণ পরীক্ষার উত্তরপত্রের সঙ্গে বোর্ডের পরীক্ষার উত্তরপত্রে খুব বেশি ফারাক নেই। এর পরেই বোর্ড নতুন করে অঙ্ক পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞাপন

গত ২৮ মার্চ সিবিএসই বোর্ডের দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা হয়েছিল। মূলত দিল্লি এবং হরিয়ানার পরীক্ষার্থীর কাছে অঙ্কের প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। প্রশ্নফাঁস কাণ্ডের জেরে ফের পরীক্ষা হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল। তবে বোর্ডের একটি বড়ো অংশই নতুন করে অঙ্ক পরীক্ষা নেওয়ার বিপক্ষে ছিলেন।

প্রাথমিক তদন্তের পর জানা গিয়েছিল, দিল্লি এবং হরিয়ানার দু’লক্ষ পরীক্ষার্থীর মধ্যে প্রশ্ন ফাঁস হয়েছে অল্প সংখ্যকের কাছেই। সংখ্যার নিরিখে যা গোটা দেশের প্রায় ১৪ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে খুবই নগণ্য। বোর্ডের ওই সূত্রের মতে, “প্রশ্ন ফাঁস কাণ্ডের প্রভাব সিবিএসই-র সামগ্রিক ফলাফলের উপর তত বেশি হয়নি। ফলে ফের সমস্ত পড়ুয়াকে পরীক্ষায় বসতে বলা উচিত হবে না। এই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

তবে দশম শ্রেণির অঙ্কের পরীক্ষা না নেওয়া হলেও দ্বাদশ শ্রেণির অর্থনীতির পরীক্ষা পুনরায় নেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। ২৫ এপ্রিল পরীক্ষাটি হবে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here