cbse

নয়াদিল্লি : সিবিএসই বোর্ডের বিরুদ্ধে আদালত অবমাননা মামলার নিষ্পত্তি করল দেশের সর্বোচ্চ আদালত। সোমবার বোর্ডের পক্ষ থেকে আদালতে জানানো হয়, তথ্যের অধিকার আইন আনুসারে সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা উত্তরপত্রের ফোটোকপি দেখতে চাইলে পাতা প্রতি দু’ টাকা করে দিতে হবে। আর আবেদন জানানোর জন্য লাগবে ১০ টাকা। তবে তারা পুনর্মূল্যায়ণ পত্রের ফোটোকপি দেখতে চাইলে তার জন্য অনেক বেশি ফি জমা করতে হবে। বোর্ডের এই মন্তব্যের প্রেক্ষিতেই সুপ্রিম কোর্ট বোর্ডের বিরুদ্ধে করা মামলার নিষ্পত্তি ঘটল।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস কে কাউল আর বিচারপতি কে এম জোসেপের বেঞ্চ এই মামলার শুনানি করে।

প্রসঙ্গত গত সপ্তাহে বোর্ডের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছিল। অভিযোগ এনেছিল ডব্লিউএইচআইপি অর্থাৎ হুইসেল ফর পাবলিক ইন্টারেস্টের পক্ষ থেকে। ডব্লিউএইচআইপি হল তরুণ আইনজীবীদের একটি সংগঠন। এই সংগঠন সাধারণ মানুষের অধিকার রক্ষা এবং সরকার নীতি নিয়ে সাধারণ মানুষের মধ্যে স্বচ্ছতা রক্ষার ওপর কাজ করে। এদের পক্ষ থেকে অভিযোগ জানিয়েছিলেন নয়ডা আর দিল্লির আইনজীবী কুমার শানু এবং পরশ জৈন।

বোর্ডের বিরুদ্ধে অভিযোগ ছিল, বোর্ড পড়ুয়াদের কাছই থেকে উত্তরপত্র পিছু অনেক বেশি টাকা চাইছে। দশম শ্রেণির কাছ থেকে ১০০০ এবং দ্বাদশ শ্রেণির কাছ থেকে ১২০০ টাকা। শুধু তাই নয়, তথ্যের অধিকার আইন অনুযায়ী আদালতের নির্দেশও বোর্ড মানছে না। তা ছাড়া বোর্ড বারংবার সর্বোচ্চ আদালতের নির্দেশ অমান্য করছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here