সিডিএস জেনারেল বিপিন রাওয়তের হেলিকপ্টার দুর্ঘটনা, উত্তরের খোঁজ চলছে যে সব প্রশ্নের

0

নয়াদিল্লি: তামিলনাড়ুর কুন্নুরে সেনার কপ্টার ভেঙে পড়ে ভয়াবহ দুঘর্টনা ঘটে গেল বুধবার। এ দিন বেলা ১২টা ৪০ মিনিটে নীলগিরির কাছে আচমকা ওই কপ্টার ভেঙে পড়ে। ওই হেলিকপ্টারে ছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত। এই দুর্ঘটনার নেপথ্যে মূল কারণ অনুসন্ধানের জন্য খোঁজ চলছে একাধিক প্রশ্নের উত্তরের।

খারাপ আবহাওয়ার কারণেই দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে। ওয়াকিবহাল মহলের মতে, খারাপ আবহাওয়া প্রায় সবসময়ই এ ধরনের দুর্ঘটনার অন্যতম কারণ হতে পারে। পাহাড়ের আবহাওয়া খারাপ। একই সঙ্গে থাকতে পারে প্রযুক্তিগত ত্রুটিও।

এখন প্রশ্ন, ঠিক কী কারণে কপ্টারটি ধ্বংস হল? খারাপ আবহাওয়ার কারণে দুর্ঘটনার মুখোমুখি হওয়া হেলিকপ্টারটি ধ্বংস হওয়ার সময় তার উচ্চতা কত ছিল?

আবার এমন প্রশ্নও উঠছে, দুর্ঘটনায় পড়ে ধ্বংস হয়ে যাওয়া কপ্টারটিতে কোনো যান্ত্রিক ব্যর্থতা ছিল না তো?

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, তিনি হেলিকপ্টারটিকে একটি গাছে ধাক্কা মারতে দেখেছেন। তবে সেটা অনেকটাই নীচে নেমে আসার পর ঘটতে পারে। তার আগে কী ঘটেছিল, সে সবই জানার চেষ্টা চলছে। ইতিমধ্যেই হেলিকপ্টার দুর্ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে ভারতীয় বায়ুসেনা। সুলুর বিমান ঘাঁটিতে পৌঁছেছেন বায়ুসেনা প্রধান বিবেকরাম চৌধুরি।

জাতীয় স্তরের সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ওই কপ্টারে বিপিন রাওয়ত ছাড়াও ছিলেন তাঁর স্ত্রী মধুলিকা, ব্রিগেডিয়ার এলএস লিড্ডার, লেফটেন্যান্ট কর্নেল হরজিন্দর সিং, নায়েক গুরসেবক সিং, নায়েক জিতেন্দ্র কুমার, ল্যান্স নায়েক বিবেক কুমার, ল্যান্স নায়েক বি সাই তেজা, হাবিলদার সতপাল-সহ মোট ১৪ জন। এঁদের মধ্যে ১১ জনের মৃত্য়ুর খবর নিশ্চিত করা হয়েছে।

আরও পড়তে পারেন:

হেলিকপ্টার দুর্ঘটনা: গুরুতর আহত, অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভরতি বিপিন রাওয়ত

জেনারেল বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনায় বিবৃতি বায়ুসেনার

তামিলনাড়ুতে ভেঙে পড়ল জেনারেল বিপিন রাওয়াতের হেলিকপ্টার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন