বারো বছরের নীচে ধর্ষণে ফাঁসি, অর্ডিন্যান্স জারিতে সম্মতি কেন্দ্রীয় মন্ত্রিসভার

0

নয়াদিল্লি: বারো বছর বা তার কম বয়স্ক শিশুদের ধর্ষণের ক্ষেত্রে ফাঁসির সাজাতে অনুমোদন দিল কেন্দ্র। এই ব্যাপারে অর্ডিন্যান্স জারিতে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

কাথুয়া, উন্নাও-সহ এই মুহূর্তে একাধিক ধর্ষণের ঘটনায় জর্জরিত হয়ে গিয়েছে ভারত। নাবালিকা ধর্ষণও বেড়েছে উল্লেখযোগ্য ভাবে। এই পরিপ্রেক্ষিতেই এই অর্ডিন্যান্স জারির ব্যাপারে সম্মত হল কেন্দ্র।

কেন্দের এক সূত্রের মতে, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সম্মতি জানালেই অর্ডিন্যান্স জারি হয়ে যাবে। আগামী দু’একদিনের মধ্যে এই অর্ডিন্যান্স জারি হয়ে যাবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এই মুহূর্তে পস্কো আইনে নাবালিকা ধর্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ যাবজ্জীবন ফাঁসির কথা বলা হয়েছে। অর্ডিন্যান্সটি পাশ হয়ে গেলে পস্কো আইনে পরিবর্তন করা হবে। তবে গণধর্ষণের ক্ষেত্রে ফাঁসির বিধান দিয়ে রেখেছে ভারতীয় দণ্ডবিধি।

ফাঁসি ছাড়াও আরও বেশ কিছু কথা বলা হয়েছে এই অর্ডিন্যান্সে। যেমন ধর্ষণের মামলা খুব দ্রুত, চার মাসের মধ্যে নিষ্পত্তি করতে হবে, নাবালক অভিযুক্তরা অন্তর্বর্তীকালীন জামিন যাতে না পায় সেটাও নিশ্চিত করতে হবে।

শুক্রবারই কেন্দ্র সুপ্রিম কোর্টে জানিয়েছিল বারো বছরের নীচে ধর্ষণের ক্ষেত্রে ফাঁসির সাজার জন্য অর্ডিন্যান্স আনার চিন্তাভাবনা শুরু করা হয়েছে।

উল্লেখ্য, এই মুহূর্তে বিজেপি শাসিত তিনটে রাজ্য, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং হরিয়ানা ধর্ষণে ফাঁসির সাজার জন্য আইন পরিবর্তন করেছে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন