ভোডাফোনের উদ্ধারকর্তা কেন্দ্র, সংস্থার বড়ো অংশের শেয়ার কিনবে সরকার

0

নয়াদিল্লি: দেশের অন্যতম বৃহৎ টেলিকম সংস্থা ভোডাফোন আইডিয়ার উদ্ধাকর্তা হিসেবে মাঠে নামল কেন্দ্র। তাদের বড়ো অংশের শেয়ার কিনে নেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র। মঙ্গলবার সংস্থাটি নিজেই এই খবর জানিয়েছে।

ভোডাফোন আইডিয়ার কাছে স্পেকট্রাম বাবদ কেন্দ্রের কাছে বকেয়া টাকা বাজার থেকে তোলার জন্য সংস্থাটিকে শেয়ারে পরিণত করার অনুমতি দিয়েছে সংস্থার বোর্ড। এই শেয়ারের ৩৫.৮ শতাংশ কেন্দ্র নেবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

বাকি শেয়ারের সাড়ে ২৮ শতাংশ থাকবে ভোডাফনের হাতে এবং ১৭.৮ শতাংশ শেয়ার থাকবে আইডিয়া গ্রুপের হাতে। এই দু’টি সংস্থা একত্রে মিলে তৈরি হয়েছে ভোডাফোন আইডিয়া। এর পর যে শেয়ার রইল তা সাধারণ শেয়ার হোল্ডারদের হাতে থাকবে।

স্পেকট্রাম বাবদ সরকারের প্রাপ্য ৭ হাজার ৮৫৪ কোটি টাকা এখনও পর্যন্ত দিতে পেরেছে টেলিকম সংস্থাটি। এখনও বকেয়া রয়েছে ৫০ হাজার কোটি টাকা। সংস্থাটি সিদ্ধান্ত নেয়, সরকারি বকেয়া শেয়ারে রূপান্তরিত করা হবে। এই খবর বাজারে আসতেই ভোডাফোন আইডিয়ার শেয়ার দর ১৯ শতাংশ পড়ে যায়।

তবে মঙ্গলবার সংস্থার ঘোষণার পর বাজার কিছুটা হলেও চাঙ্গা হবে বলে মনে করা হচ্ছে। দেশের অপর একটি টেলিকম সংস্থা ভারতী এয়ারটেল অবশ্য স্পেকট্রাম বাবদ বকেয়া অর্থকে শেয়ারে পরিণত না করারই সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়তে পারেন:

বিজেপি-র প্রতি মোহভঙ্গ! ভোটের মুখে যোগীকে ছেড়ে অখিলেশের হাত ধরলেন উত্তরপ্রদেশের গুরুত্বপূর্ণ মন্ত্রী

গঙ্গাসাগর মেলার নজরদারি কমিটি থেকে বাদ পড়লেন শুভেন্দু অধিকারী!

গঙ্গাসাগর মেলা নিয়ে আরও কঠোর নিয়ম, নতুন শর্ত হাইকোর্টের

তৈরি হচ্ছে ‘বজরঙ্গী ভাইজান’-এর সিক্যুয়েল, কী নাম হবে জানিয়ে দিলেন সলমন খান

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন