প্রাপ্তবয়স্কদের দ্বিতীয় ও বুস্টার টিকার মধ্যে ব্যবধান কমে ৬ মাস

0

নয়াদিল্লি: অনেক দিন ধরেই এমন দাবি উঠছিল। অবশেষে তাকে মান্যতা দিল কেন্দ্র। প্রাপ্তবয়স্কদের জন্য কোভিডরোধী দ্বিতীয় টিকা এবং বুস্টার টিকার মধ্যবর্তী সময়ের ব্যবধান কমিয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বুধবার তারা ঘোষণা করেছে, এই দুই টিকার মাঝের ব্যবধান ন’মাস থেকে কমিয়ে ছ’মাস করা হয়েছে। সেই অনুযায়ী, কোউইন অ্যাপেও প্রয়োজনীয় বদল আনা হয়েছে।

নয়া নিয়মের ফলে ১৮ থেকে ৫৯ বছর বয়সি প্রাপ্তবয়স্করা বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে দ্বিতীয় টিকা নেওয়ার ছ’মাস পূর্ণ হলেই বুস্টার টিকা নিতে পারবেন। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বুধবারই সমস্ত রাজ্যকে চিঠি লিখে এ কথা জানিয়ে দিয়েছেন।

রাজ্যের মুখ্য সচিবদের লেখা চিঠিতে রাজেশ লিখেছেন ‘ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই)’-এর সুপারিশ অনুযায়ী দ্বিতীয় ও বুস্টার টিকার মাঝে সময়ের ব্যবধান ৯ মাস অথবা ৩৯ সপ্তাহ থেকে কমিয়ে ৬ মাস বা ২৬ সপ্তাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া, ৬০ বছর এবং তার ঊর্ধ্বের স্বাস্থ্যকর্মী, করোনা মোকাবিলায় প্রথম সারির কর্মীদের দ্বিতীয় টিকার ছ’মাস বা ২৬ সপ্তাহ পর সরকারি টিকাকরণ কেন্দ্র থেকে বিনামূল্যে বুস্টার টিকা দেওয়া হবে। এ জন্য কোউইন অ্যাপেও প্রয়োজনীয় পরিবর্তন করা হয়েছে বলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানানো হয়েছে।

উল্লেখ্য, গত এক মাস ধরেই দেশে করোনা সংক্রমণ অনেকটাই বেশি রয়েছে। বড়ো শহরগুলির মধ্যে এই মুহূর্তে করোনা সব থেকে বেশি ছড়িয়ে রয়েছে কলকাতায়। পাশাপাশি বুস্টারে অনীহাও লক্ষ্য করা যাচ্ছে মানুষের মধ্যে। তবে বুস্টারের ফলে কোভিড যে ঠেকিয়ে রাখা সম্ভব সেটা কিন্তু মোটামুটি প্রমাণিত হয়ে যাচ্ছে।

আরও পড়তে পারেন

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানকে বাংলাদেশের মানবিক সহায়তা

পানামা ও প্যারাডাইস পেপার্স ফাঁসকাণ্ডে বাংলাদেশে তদন্তের নেতৃত্বে দেবে সিআইডি

মোদী মন্ত্রীসভা থেকে ইস্তফা মুখতার আব্বাস নকভির, উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়া নিয়ে আরও জোরালো জল্পনা

বিধায়কদের পর এ বার কি পাল্টি খাবেন শিবসেনা সাংসদরা, উদ্বেগে তড়িঘড়ি পদক্ষেপ উদ্ধব শিবিরের

ফেমা আইন লঙ্ঘনের অভিযোগ, একাধিক ক্রিপ্টোকারেন্সি এক্সচেঞ্জকে নোটিশ ইডি-র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন