Petrol

নয়াদিল্লি: রবি ফসলের মরশুমে জ্বালানি তেলের উপর থেকে কেন্দ্রীয় শুল্ক কমানোর সিদ্ধান্ত ঘোষণা করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। বৃহস্পতিবার ্প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে অর্থমন্ত্রক, পেট্রোলিয়াম মন্ত্রক ও বিজেপি সভাপতি অমিত শাহের আলোচনার পরই এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়।

এ দিন জেটলি বলেন, ডলারের তুলনায় টাকার দাম কমছে, শেয়ারে বাজারে অস্বাভাবিক পতন দেখা দিয়েছে। উল্টে বিশ্ববাজারে ব্যারেল প্রতি অপরিশোধিত জ্বালানির দাম ৮৫ ডলার ছাড়িয়েছে। তা সত্ত্বেও রবি ফসলের চাষের আগে কেন্দ্র জ্বালানি তেলের উপর থেকে আন্ত:শুক্ল হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে।

সরকারি ভাবে এ দিন ঘোষণা করা হয়, ডিজেল ও পেট্রোলের উপর কেন্দ্রীয় করের উপর থেকে ২.৫০ টাকা হ্রাস করা হবে। বর্তমানে সাধারণ ডিজেল ও পেট্রোলের উপর কেন্দ্রীয় করের হার যথাক্রমে লিটার পিছু ১৫.৩৩ টাকা এবং ১৯.৪৮ টাকা। অন্য দিকে ব্র্যান্ডেড ডিজেল-পেট্রোলে এই করের পরিমাণ যথাক্রমে ১৭.৬৯ টাকা এবং ২০.৬৬ টাকা।

দেশ জুড়ে হাহাকার, সেনসেক্স-নিফটির পাহাড়সমান পতন

ওয়াকিবহাল মহলের ধারণা, কেন্দ্রের তরফে রবি ফসল-সহ একাধিক কারণকে সামনে নিয়ে আসা হলেও রাজস্থান, ছত্তীসগঢ় এবং মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনের আগে কেন্দ্রের এই সিদ্ধান্তের নেপথ্যে অন্য কারণ থাকতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন