ডিআর: কেন্দ্রীয় সরকারি অবসরপ্রাপ্ত কর্মীদের অ্যাকাউন্টে ৪ মাসের বকেয়া জমা হবে কবে

0

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের অবসরপ্রাপ্ত কর্মচারীদের জন্য সুখবর। নভেম্বর মাসে তাঁদের বড়োসড়ো উপহার দিতে পারে সরকার। সে ক্ষেত্রে নভেম্বর মাসের পেনশনের সঙ্গে অবসরপ্রাপ্ত কর্মচারীরা বর্ধিত ডিআর (DR) সুবিধা-সহ ৪ মাসের বকেয়া পেনশন পাবেন।

১ জুলাই থেকে ডিএ (DA) এবং ডিআর বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। যা বাড়িয়ে ৩১ শতাংশ করা হয়েছে। জানা গিয়েছে, অবসরপ্রাপ্ত কর্মীরা নভেম্বরের পেনশন-সহ জুলাই, আগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবর মাসের বকেয়া টাকাও পেতে পারেন। এখনও পর্যন্ত এর কোনো আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি ঠিকই, তবে সূত্রের খবর, শীঘ্রই তা ঘোষণা করতে পারে কেন্দ্র।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কর্মীদের মূল বেতনের উপর ডিআরের হিসাব করা হয়। ধরা যাক, একজন কর্মীর পেনশন যদি ২০ হাজার টাকা হয়, তা হলে তাঁর হাতে পাওয়া টাকা প্রতি মাসে প্রায় ৬০০ টাকা বাড়বে।

সপ্তম বেতন কমিশনের অধীনে প্রাপ্ত বকেয়ার পরিমাণ কর্মীদের গ্রেড অনুসারে নির্ধারিত হবে। কোনো কর্মীর মূল বেতন ৩১ হাজার ৫৫০ টাকা হলে তিনি ২৮ শতাংশের হিসেবে ৮ হাজার ৮৩৪ টাকা পেয়েছিলেন। কিন্তু সরকার যদি সেটাই ৩ শতাংশ বাড়ায়, তা হলে ৩১ শতাংশ অনুযায়ী তার প্রাপ্য বেড়ে ৯ হাজার ৭৮১ টাকা হবে।

অফিসার গ্রেডের বেতন ধরলেন প্রতি মাসে ৯৪৭ টাকা বাড়বে ডিআর। এর মানে হল চার মাসের জন্য বকেয়া হিসেবে পাওয়া যাবে ৩ হাজার ৭৮৮ টাকা। যদি নভেম্বরের বর্ধিত ডিআর অন্তর্ভুক্ত করা হয়, তা হলে পেনশনভোগীরা ৪ হাজার ৩৭৫ টাকা পাবেন।

উল্লেখ্য, গত অক্টোবর মাসে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বর্ধিত হারে ডিএ এবং ডিআর ঘোষণা করা হয়েছিল। যা ১ জুলাই, ২০২১ থেকে কার্যকরের কথা। ফলে অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীরা জুলাই, আগস্ট, সেপ্টেম্বর এবং অক্টোবরের বকেয়া টাকা নভেম্বরেই পেতে পারেন।

আরও পড়তে পারেন:

১৭ দিন আগে শুল্ক কমিয়েছিল কেন্দ্র, রবিবার পেট্রোল-ডিজেলের দাম কত

২৪ নভেম্বর বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের অনুমোদন দিতে পারে কেন্দ্রীয় মন্ত্রীসভা

প্রয়োজনে আবার করা হবে, কৃষি আইন বাতিলের সিদ্ধান্ত নিয়ে বললেন রাজস্থানের রাজ্যপাল

কৃষক আন্দোলনের বর্ষপুর্তি উপলক্ষ্যে ২৫শে মানববন্ধন ‘ফ্যাসিস্ত আরএসএস-বিজেপির বিরুদ্ধে বাংলা’ মঞ্চের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন