yogi adityanath

নয়াদিল্লি: উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে তীব্র ভর্ৎসনা করলেন তাঁর দলের কেন্দ্রীয় নেতৃত্বই। তাঁর একটি পদক্ষেপকে সরাসরি অসাংবিধানিক হিসেবে ব্যাখ্যা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী।

উল্লেখ্য, গত ২৪ জুন একটি নির্দেশিকা জারি করে উত্তরপ্রদেশ সরকার। সেখানে বলা হয় ১৭টি ওবিসি গোষ্ঠীকে তফসিলি জাতির আওতায় নিয়ে আসা হবে। বিরোধীদের দাবি ছিল আসন্ন বিধানসভা উপনির্বাচন এবং ২০২২ সালের বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে ‘ওবিসি তোষণ’-এর জন্য এই কাজ করেছেন যোগী।

এই ব্যাপারটিই মঙ্গলবার রাজ্যসভার অধিবেশনে তুলে ধরেন বসপার এক সাংসদ এসসি মিশ্র। রাজ্যসভার প্রশ্নোত্তর পর্বে এই নিয়ে আলোচনা হয়। এই ব্যাপারে বসপা সাংসদের আপত্তিকে সমর্থন জানান সামাজিক ন্যায়বিচার দফতরের মন্ত্রী ঠাওয়ার সিং গহলৌত।

আরও পড়ুন দিল্লির বার্ষিক বৃষ্টিকে হারাল মুম্বইয়ের চার দিনের বৃষ্টি, আরও দুর্গতির আশঙ্কা

গহলৌত বলেন, এই ধরনের পদক্ষেপের একমাত্র কেন্দ্রই করতে পারে। তিনি বলেন, এই ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে গেলে রাজ্যগুলির আগে উচিত কেন্দ্রকে প্রস্তাব পাঠানো। তাঁর কথায়, “এই ধরনের প্রস্তাব পেলে তার পর আমরা ভাবনাচিন্তা করতে পারি।”

এখনই বিভিন্ন গোষ্ঠীভুক্ত মানুষকে এখনই যাতে তফসিলি জাতির শংসাপত্র না দেওয়া হয়, উত্তরপ্রদেশকে সরকারকে সে নির্দেশও দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এমনটা হলে ব্যাপারটা আদালতের দরজায় কড়া নাড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন