আধার নিয়ম সংশোধন কেন্দ্রের, ১০ বছরে ‘অন্তত এক বার’ এই কাজটি করা দরকার

0
Aadhaar card
আধার। প্রতীকী ছবি

নয়াদিল্লি: আধার বিধি সংশোধন করেছে কেন্দ্রীয় সরকার। বলা হয়েছে, তালিকাভুক্তির তারিখ থেকে ১০ বছর পূরণ হওয়ার পরে ‘অন্তত এক বার’ নথি আপডেট করা দরকার আধার ধারকদের।

কেন আপডেট?

এ বিষয়ে গেজেট বিজ্ঞপ্তি জারি করেছে ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রক। বিজ্ঞপ্তি অনুসারে, সেন্ট্রাল আইডেন্টিটিস ডেটা রিপোজিটরি (CIDR)-তে আধার-সম্পর্কিত তথ্যের “নিরবচ্ছিন্ন ত্রুটিহীনতা” নিশ্চিত করবে এ ধরনের আপডেট।

বিজ্ঞপ্তি অনুযায়ী, “আধারের জন্য তালিকাভুক্তির তারিখ থেকে প্রতি ১০ বছর পূর্ণ হওয়ার পরে, পরিচয়ের প্রমাণ (POI) এবং ঠিকানার প্রমাণ (POA) নথি জমা দিয়ে অন্তত একবার আধারে নিজের সহায়ক নথিগুলি আপডেট করতে পারেন আধার কার্ডধারীরা। সিআইডিআর-এ তাঁদের তথ্যের নিরবচ্ছিন্ন ত্রুটিহীনতা নিশ্চিত করার জন্য, কর্তৃপক্ষের মাধ্যমে সময়ে সময়ে এই কাজটি করা যেতে পারে”।

গত মাসে, আধার নম্বর ইস্যুকারী সরকারি সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) আধার নম্বরধারীদের শনাক্তকরণ এবং বসবাসের প্রামাণ্য নথি আপডেট করার জন্য অনুরোধ জানিয়েছিল। ১০ বছরেরও বেশি সময় আগে যাঁদের আধার নম্বর ইস্যু করা হয়েছিল, তাঁদের উদ্দেশেই এই অনুরোধ জানান কর্তৃপক্ষ।

কী ভাবে আপডেট করবেন

অনলাইন এবং অফলাইন দু’ভাবেই তথ্য আপডেট করা যায়। ইউআইডিএআই-এর তরফে আধারের নথি আপডেট করতে ‘আপডেট ডকুমেন্ট’ নামে নতুন ফিচার তৈরি করা হয়েছে। যা myAadhaat অ্যাপের মাধ্যমে কিংবা পোর্টালের মাধ্যমে অনলাইনে আপডেট করা যেতে পারে। না হলে আধার তালিকাভুক্তির কেন্দ্রে যেতে হবে। আধার তালিকাভুক্তির কেন্দ্রে সনাক্তকরণের নথি ও বসবাসের প্রমাণ আপডেট করা যায়। আধার প্রোগ্রামে আইরিস, আঙুলের ছাপ এবং ফটোগ্রাম থাকে। নতুন বৈশিষ্ট ‘আপডেট ডকুমেন্ট’-এ কোনো আধার নম্বরধারীর নাম-ফটো (POI) কিংবা নাম-ঠিকানা (POA) নথি আপডেট করা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যাঁরা দশ বছর আগে আধার কার্ড বানিয়েছিলেন এবং মাঝে এক বারও আপডেট করাননি, তাঁদের সচিত্র পরিচয়পত্র এবং ঠিকানার সমস্ত কাগজপত্র নতুন করে জমা দিয়ে কার্ড আপডেট করতে বলা হয়েছে। অনলাইনে ‘মাই আধার’ পোর্টালে বা নিকটবর্তী যে কোনো আধার কেন্দ্রে গিয়ে এটা করা যাবে। আধার কার্ড আপডেটের জন্য ফি দিতে হবে আধার কর্তৃপক্ষকে। তার পরেই নিজের সচিত্র পরিচয়পত্র এবং ঠিকানার প্রমাণ ওই পোর্টালে আপডেট করা যাবে।

গত বছর আপডেট ১৬ কোটি

এখনও পর্যন্ত ১৩৪ কোটি আধার নম্বর (Aadhaar number) জারি করা হয়েছে। তবে ইউআইডিএআই-এর সর্বশেষ পদক্ষেপ অনুযায়ী, কত জনকে নিজের আধার তথ্য আপডেট করতে হবে, তার নির্দিষ্ট সংখ্যা এখনও জানা যায়নি। গত বছর বিভিন্ন ধরনের প্রায় ১৬ কোটি আপডেট হয়েছিল।

অক্টোবরে জারি করা একটি বিবৃতিতে, ইউআইডিএআই বলেছিল, “যাঁরা ১০ বছর আগে নিজের আধার তৈরি করেছেন, কিন্তু পরবর্তী সময়ে কোনো তথ্য আপডেট করেননি, তাঁদের নথি আপডেট করার জন্য অনুরোধ করা হচ্ছে”।

পাঁচ বছর বয়সে পৌঁছালেই বাধ্যতামূলক ভাবে বায়োমেট্রিক আপডেট (MBU) নামের একটি প্রক্রিয়ার জন্য শিশুকে আধার সেবা কেন্দ্রে নিয়ে গিয়ে তার বায়োমেট্রিক তথ্য দিতে হয়। এ বার কতকটা একই রকম ভাবে, সাধারণকেও প্রতি ১০ বছর অন্তর নিজের বায়োমেট্রিক তথ্য আপডেট করানোর কথা বলা হয়েছে।

আরও পড়ুন: ২০০০ টাকার নোট কোথায় গেল? জানাল রিজার্ভ ব্যাঙ্ক

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন