রাজ্যের মর্যাদা কবে ফেরত পাবে জম্মু-কাশ্মীর? লিখিত জবাব দিল কেন্দ্র

0

খবরঅনলাইন ডেস্ক: গত মাসে জম্মু-কাশ্মীরের রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে যত দ্রুত সম্ভব রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে। সেই সময়টা কখন আসবে, সে ব্যাপারে অবশ্য কোনো উত্তর দিল না কেন্দ্র।

বুধবার রাজ্যসভায় একটি লিখিত জবাব জমা দেন স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। সেখানে বলা হয়েছে, “জম্মু-কাশ্মীরে স্বাভাবিক পরিস্থিতি আগে ফিরে আসুক। তার পর সঠিক সময় রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে।”

Shyamsundar

তাঁর জবাবে রাই আরও বলেন যে নিরাপত্তা এবং জাতীয় স্বার্থে জম্মু-কাশ্মীরকে দু’ভাগে বিভক্ত করা হয়। যোগাযোগ ব্যবস্থায় তৎকালীন যে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল এবং রাজ্যেটাকে যে কেন্দ্রশাসিত অঞ্চলের মর্যাদায় নামিয়ে দেওয়া হয়েছিল, সেটাও নিরাপত্তারই স্বার্থে বলে জানান তিনি।

উল্লেখ্য, আগামী সপ্তাহেই আসছে সেই ৫ আগস্ট। অর্থাৎ, কাশ্মীর নিয়ে সেই ঐতিহাসিক সিদ্ধান্তের দু’বছর পূর্তি হতে চলেছে।

কাশ্মীরকে নিয়ে এই সিদ্ধান্তের কারণে অনেক ভালো প্রভাব পড়েছে বলে দাবি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। বলা হয়েছে যে ২০১৯-এর তুলনায় ২০২০ সালে এই কেন্দ্রশাসিত অঞ্চলে ৫৯ শতাংশ কম সন্ত্রাসবাদী হামলার ঘটনা ঘটেছে। আবার ২০২০-এর জুন থেকে ২০২১-এর জুনের মধ্যে এই হামলার ঘটনা কমে গিয়েছে ৩২ শতাংশ।

গত এক বছরে অনেক কাশ্মীরি পণ্ডিত উপত্যকায় ফিরে গিয়েছেন বলেও দাবি করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। তাদের দাবি, নিরাপত্তাজনিত সমস্যার অনেকটা সমাধান হওয়ার ফলেই পণ্ডিতরা ধীরে ধীরে কাশ্মীরে ফিরছেন।

আরও পড়তে পারেন নতুন সংক্রমণ রুখতে ৯৩ শতাংশ, মৃত্যু রুখতে ৯৮ শতাংশ কার্যকরী কোভিশিল্ড, জানাল প্রতিরক্ষা মন্ত্রকের রিপোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন