আমেরিকার মন্তব্য ‘ভারত-শাসিত জম্মু ও কাশ্মীর’, কেন্দ্র বলল ‘আগেও বলেছে’

0
227
modi trump harley davidson

নয়াদিল্লি: গত সোমবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের দিন মার্কিন স্বরাষ্ট্র দফতর হিজবুল মুজাহিদিন প্রধান সইদ সালাহউদ্দিনকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ বলে চিহ্নিত করে। ওই বিবৃতিতে তাঁরা বলে, ওই সংগঠনটি বিভিন্ন সন্ত্রাসবাদী হামলার দায় নিয়েছে। তার মধ্যে রয়েছে ২০১৪ সালে ‘ভারত-শাসিত জম্মু ও কাশ্মীর’-এ বিস্ফোরণের ঘটনাও।

আমেরিকার ওই মন্তব্য নিয়ে প্রশ্নের মুখে পড়েন ভারতের বিদেশ মন্ত্রকের আধিকারিকরা। তখনই তাঁরা বিষয়টিকে লঘু করে দেখাতে শুরু করেন। বিদেশ মন্ত্রকের মুখপাত্র গোপাল বাগলে বলেন, ভারত বারবারই বলে আসছে সইদ সালাহউদ্দিন সীমান্তপার সন্ত্রাসের সঙ্গে যুক্ত। ‘ভারত-শাসিত জম্মু ও কাশ্মীর’ বলে আমেরিকা যে মন্তব্য করেছে, তা আসলে ভারতের অবস্থানকেই শক্তিশালী করেছে। তিনি আরও বলেন, এর আগে ২০১০ ও ২০১৩ সালে সন্ত্রাসবাদ সম্পর্কিত ২টি প্রতিবেদনেও ওই মন্তব্য করেছিল আমেরিকা।

বাগলে আরও বলেন, “সমগ্র জম্মু-কাশ্মীর রাজ্যটিই যে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, এটাই ভারতের অবস্থান এবং এই অবস্থান সর্বজনবিদিত”।

তবে আমেরিকার ওই শব্দবন্ধ প্রয়োগ এবং তা নিয়ে সরকারের নীরবতায় সরব হয়েছে কংগ্রেস। বুধবার প্রাক্তন অর্থ ও স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম টুইট করেন, “মার্কিন আধিকারিক তাঁর বিবৃতিতে বললেন ‘ভারত-শাসিত জম্মু ও কাশ্মীর”। ভারত এটা কী করে মেনে নিল”!

রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ বলেন, “নিজে সে সময় আমেরিকায় থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রী কেন ওই মন্তব্যের প্রতিবাদ করলেন না? কেন বিদেশমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী এই বিষয়ে কি ছু বলছেন না? বিজেপি কেন নীরব? এটা কি জাতীয়-স্বার্থ বিক্রি করে দেওয়া নয়?”

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here