কোভিডবিধির মেয়াদ বাড়াল কেন্দ্র, বিস্তারিত দেখুন এখানে

0

২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বেড়ে গেল কোভিডবিধির মেয়াদ, রাজ্যগুলোকে চিঠি কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের।

নয়াদিল্লি: করোনার নতুন রূপ ওমিক্রনে বাড়ছে দৈনিক সংক্রমণ। পরিস্থিতি বিবেচনায় রেখে চলতি কোভিডবিধির মেয়াদ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার।

ওমিক্রন সংক্রমণ বাড়লেও দ্রুত সুস্থ হয়ে উঠছেন সংক্রমিতরা। তবে বেশ কিছু রাজ্যে সংক্রমণের হার ১০ শতাংশের বেশি। যে কারণে উদ্বেগ রয়েই গিয়েছে।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের উদ্দেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লার চিঠিতে বলা হয়েছে, “করোনার চলতি ঢেউয়ের সময়ে সক্রিয় রোগীর সংখ্যা ২২ লক্ষে পৌঁছেছে। যদিও বেশির ভাগ আক্রান্তই দ্রুত সুস্থ হয়ে উঠছেন, এমনকী হাসপাতালে ভরতি হওয়ার হার-ও আগের তুলনায় কম। তবে উদ্বেগের বিষয় এটাই, দেশের ৩৪টি রাজ্যের ৪০৭টি জেলায় সংক্রমণের হার এখনও ১০ শতাংশেরও বেশি”।

রাজ্যগুলির মুখ্যসচিবদের উদ্দেশে তিনি চিঠিতে লিখেছেন, “ফলে কোভিডের বর্তমান প্রবণতা দেখে, সতর্কতা অবলম্বন করা প্রয়োজন রয়েছে। যে কারণে বর্তমান বিধিনিষেধের মেয়াদ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে”। পাশাপাশি ওমিক্রন সংক্রমণের নিজস্ব মূল্যায়ন করে যথাযথ পদক্ষেপ নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

ভাল্লা আরও লিখেছেন, “আমি আবারও বলছি, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অবশ্যই সমস্ত সতর্কতা অবলম্বন করতে হবে। কোভিডের বিরুদ্ধে কোনো রকমের ঢিলেমি যেন না আসে”। অর্থাৎ, আগের মতোই পরীক্ষা, চিহ্নিতকরণ এবং চিকিৎসার উপর জোর দিতে বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। সঙ্গে কোভিডবিধি মেনে চলা হচ্ছে কি না, তার উপর নজরদারি অব্যাহত রাখার পরামর্শ দিয়েছেন।

আরও পড়তে পারেন:

এক ধাক্কায় আরটি-পিসিআর টেস্টের খরচ অনেকটাই কমাল রাজ্য

পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণ ৪ হাজারের নীচে, আরও ১১ হাজার সক্রিয় রোগীর পতন

কমছে সংক্রমণ, বিধিনিষেধ অনেকটাই শিথিল করল দিল্লি

অরুণাচলপ্রদেশ থেকে ‘নিখোঁজ’ ভারতীয় কিশোরকে ফেরাল চিন

নিয়মিত বাজারে পাওয়া যাবে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন, মিলল অনুমোদন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন