সবুজ-স্বার্থে ৪৭,০০০ কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

0
Tree

নয়াদিল্লি: দেশের ২৭টি রাজ্যে সবুজায়নের লক্ষ্যে ৪৭,০০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় পরিবেশমন্ত্রক। এই টাকায় বনাঞ্চলের ক্ষতিপূরণ, দাবানল প্রতিরোধ, জীববৈচিত্র্য তত্ত্বাবধান এবং মাটি সংরক্ষণ-সহ অন্যান্য কাজ হবে।

বৃহস্পতিবার কেন্দ্রের ক্ষতিপূরণ বর্ধিত তহবিল পরিচালনা ও পরিকল্পনা অনুমোদন কর্তৃপক্ষ বা সিএএমপিএ-র অধীনে এই অর্থ বরাদ্দ করেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভাড়েকর।

মন্ত্রী জানান, বনাঞ্চলের ক্ষতিপূরণ, দাবানল প্রতিরোধ, জীববৈচিত্র্য তত্ত্বাবধান, বনের মাটি ও আর্দ্রতা সংরক্ষণ, সংরক্ষিত এলাকা থেকে গ্রামের স্থানান্তর, জৈবিক সংস্থান এবং জীববৈচিত্র্যের তত্ত্বাবধান, বনজ গবেষণা এবং সিএমপিএ-র নিয়ন্ত্রিত অন্যান্য কাজে ব্যয় করা হবে এই বরাদ্দ অর্থ। মোট ৪৭,৪৩৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এই খাতে।

মন্ত্রী এ দিন জানিয়েছেন, দেশের মোট ২৭টি রাজ্যকে এই অর্থ পরিস্থিতি অনুযায়ী বণ্টন করা হবে। রাজ্যগুলির মধ্যে রয়েছে ওড়িশা, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, তেলাঙ্গনা, উত্তরখণ্ড, উত্তরপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, হিমাচলপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, গুজরাত, কর্নাটক, হরিয়ানা, পঞ্জাব, অসম, বিহার, সিকিম, মনিপুর, গোয়া, পশ্চিমবঙ্গ, মিজোরাম, ত্রিপুরা, মেঘালয়, তামিলনাড়ু এবং কেরল।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন