ভোটার কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করাতে কেন্দ্রের নতুন উদ্যোগ

0
aadhaar-voter
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধারের লিঙ্কের বিষয়টি নিয়ে বড়োসড়ো পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র ইতিমধ্যেই নির্বাচন কমিশনকে জানিয়েছে, ভোটার তালিকার সঙ্গে আধার নম্বরটি সংযুক্ত করার জন্য ‘আধার আইন’ সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।

ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার সংযুক্তির সুবিধা প্রসঙ্গে সরকার বলেছে, ভোটার তালিকায় ঢুকে পড়া কিছু ভুয়ো তথ্যও হঠিয়ে দেওয়া সম্ভব হবে। ভোটার তালিকাগুলি স্বচ্ছ হবে এবং প্রান্তিক ভোটারদের ভোটদানের অধিকার নিশ্চিত করবে।

সূত্রের খবর, ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার সংযোগ নিশ্চিত করতে কেন্দ্র প্রয়োজনীয় আইনী পরিবর্তন আনার প্রস্তুতি নিচ্ছে। বছরের শেষ দিকে বিহার বিধানসভা নির্বাচনের আগেই নতুন এই পরিবর্তন বাস্তবায়িত হতে পারে বলে সূত্রের দাবি।

মঙ্গলবার নির্বাচনী সংস্কার বৈঠক চলাকালীন আইন মন্ত্রক নির্বাচন কমিশনকে জানিয়েছিল, কেন্দ্র আধার আইনে প্রয়োজনীয় আইনী সংশোধন করার প্রস্তুতি নিচ্ছে। ওই সংশোধনী আইনত ভাবে নির্বাচন কমিশনকে ভোটার পরিচয়পত্রের সঙ্গে আধার সংযুক্ত করার ক্ষমতা দেবে।

এর আগে আধার কার্ডের সঙ্গে ভোটার পরিচয়পত্র লিঙ্ক করানোর অনুমোদন দিয়েছে আইন মন্ত্রক। এর পরই নতুন কর্মকাণ্ডের জন্য ফের একটি আইন আনার তোড়জোড় শুরু করেছে কেন্দ্র।

২০১৭ সালে নির্বাচন কমিশন কেন্দ্রীয় আইন মন্ত্রককে লেখা একটি চিঠিতে রিপ্রেজেনটেশন অব দ্য পিপল অ্যাক্ট ১৯৫১ এবং আধার অ্যাক্ট ২০১৬-য় কয়েকটি সংশোধনীর প্রস্তাব জানায়। সেই প্রস্তাবই অনুমোদিত হয়েছে মন্ত্রকে। তবে পাশাপাশি কয়েকটি সতর্কতা মূলক পদক্ষেপ নেওয়ার কথাও জানানো হয়েছে।

ভোটার তালিকায় এক ব্যক্তির একাধিক নাম রয়েছে কি না, তা যাচাই করার জন্য নতুন আবেদনকারী এবং বিদ্যমান ভোটারদের আধার নম্বর সংগ্রহের প্রয়োজনীয়তার কথা বলে কমিশন। ওই প্রস্তাব বিবেচনার পরে কেন্দ্রীয় আইন মন্ত্রক একটি নতুন আইন তৈরির জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা এবং নির্বাচন কমিশনার অশোক লাভাসা এবং সুনীল চন্দ্র আইনসভা বিষয়ক সচিব জি নারায়ণ রাজু এবং অতিরিক্ত সচিব রীতা বশিষ্ঠের সঙ্গে বৈঠক করে নির্বাচনী সংস্কারের বিষয়ে আলোচনা করেন।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.