indian coins

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার এই প্রথম দেশে ১০০ টাকার মুদ্রা আনতে চলেছে।

কেন্দ্রীয়  অর্থ মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী ও এআইএডিএমকে-র প্রতিষ্ঠাতা এমজি রামচন্দ্রন ও প্রখ্যাত কর্নাটকী সংগীতশিল্পী ভারতরত্ন এমএস সুব্বালক্ষ্মীর জন্মশতবার্ষিকী উপলক্ষে তাঁদের স্মরণে ১০০ টাকার মুদ্রা আনা হবে।

এ ছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক তাঁদের সম্মান জানাতে পাঁচ ও দশ টাকার নতুন মুদ্রা আনবে।

এমএস সুব্বালক্ষ্মীর নামাঙ্কিত ১০০ টাকার নতুন মুদ্রার প্রধান দিকটায় মাঝে থাকবে অশোক স্তম্ভের লায়ন ক্যাপিটল, নীচে লেখা ‘সত্যমেব জয়তে’, বাঁ দিকে দেবনাগরী লিপিতে ভারত লেখা এবং ডান দিকে ‘ইন্ডিয়া’ কথাটি ইংরেজিতে লেখা। মুদ্রার উলটো দিকে থাকবে সুব্বালক্ষ্মীর প্রতিকৃতি। তার ওপরে দেবনাগরী লিপিতে লেখা থাকবে ড. এমএস সুব্বালক্ষ্মী, আর নীচে ইংরেজিতে লেখা থাকবে ‘বার্থ সেন্টিনারি অব ড. এমএস সুব্বালক্ষ্মী’। ডান দিকে আন্তর্জাতিক স্বীকৃত সংখ্যায় লেখা থাকবে ‘১৯১৬-২০১৬’।

এমজি রামচন্দ্রনের নামাঙ্কিত ১০০ টাকার নতুন মুদ্রার প্রধান দিক একই রকম হবে। মুদ্রার উলটো দিকে মাঝখানে থাকবে রামচন্দ্রনের প্রতিকৃতি। তার ওপরে দেবনাগরী লিপিতে লেখা থাকবে ড. এমজি রামচন্দ্রন, আর নীচে ইংরেজিতে লেখা থাকবে ‘বার্থ সেন্টিনারি অব ড.এমজি রামচন্দ্রন’। রামচন্দ্রনের প্রতিকৃতির ঠিক নীচেই আন্তর্জাতিক স্বীকৃত সংখ্যায় লেখা থাকবে ‘১৯১৭-২০১৭’।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন