রামমন্দির ইস্যুতে বিশেষ আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দারস্থ কেন্দ্র

এই মর্মে মঙ্গলবারই রিট আবেদন দাখিল করেছে কেন্দ্র।

0
ram mandir center
শুক্রবার অযোধ্যা মামলার শুনানি হতে চলেছে সুপ্রিম কোর্টে

নয়াদিল্লি: ২০১৪ সালে ক্ষমতায় আসার আগেও রামমন্দিরকে হাতিয়ার করেছিল বিজেপি। কিন্তু পাঁচ বছর কেটে গেলেও সেই বিতর্কের এখনও অবসান হয়নি। মামলাটি এখনও বিচারাধীন। অন্য দিকে রামমন্দির সমস্যার সমাধান করে দেওয়ার জন্য সরকারের ওপরে চাপ বাড়াচ্ছে হিন্দুত্ববাদী দলগুলি। এই অবস্থায় ফের সুপ্রিম কোর্টের দারস্থ হল কেন্দ্র। এ বারের আবেদনে তারা জানিয়েছে, রামমন্দির লাগোয়া যে অবিতর্কিত জমি রয়েছে, সেই জমি যেন তাদের ফিরিয়ে দেওয়া হয়।

এই মর্মে মঙ্গলবারই রিট আবেদন দাখিল করেছে কেন্দ্র।

এই মামলা নিয়ে এলাহাবাদ হাইকোর্টের রায় অনুযায়ী, রামমন্দির লাগোয়া ৬৭ একর জমির উপর স্থিতাবস্থা জারি করা হয়েছে। কিন্তু ওই জমির মধ্যে ২.৭৭ একর জমি বিতর্কিত, বাকিটা নিয়ে বিতর্ক নেই।

কেন্দ্রীয় সরকারের বক্তব্য, বাকি অবিতর্কিত জমির উপর স্থিতাবস্থা বজায় রাখার কোনো দরকার নেই। কেন্দ্র চায় অবিতর্কিত জমির কিছুটা অংশ রামজন্মভূমি ন্যাসকে দিয়ে দিতে। সেই অনুমতিই সুপ্রিম কোর্টের কাছে চেয়েছে নরেন্দ্র মোদীর সরকার।

আরও পড়ুন প্রয়াত প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজ

অযোধ্যা মামলা এখন সুপ্রিম কোর্টে বিচারাধীন। এ নিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি রঞ্জন গগৈ পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চও গঠন করেছেন। মঙ্গলবার থেকে মামলার শুনানি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তা হয়নি। এক বিচারপতি না থাকায় শুনানি ফের পিছিয়ে গিয়েছে।

লোকসভা নির্বাচনের আগে রামমন্দির মামলার সমাধান কঠিন, এই আন্দাজ করে নিজেদের মতো করে মাঠে নেমে পড়েছেন বিজেপি নেতামন্ত্রীরা। ২৪ ঘণ্টার মধ্যেই এই সমস্যার সুরাহা করে দেবেন বলে জানিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই পরিস্থিতিতে এ দিনের এই আবেদনের ভিত্তিতে কেন্দ্র বুঝিয়ে দিল, রামমন্দির ইস্যু নিয়ে বিশেষ অপেক্ষা করতে রাজি নয় সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.