cow tourism gujarat

নয়াদিল্লি: গরুদের অভয়ারণ্যের পর এ বার তাদের জন্য একক পরিচিতি সংখ্যা। মানুষের জন্য যেমন একক পরিচিতি সংখ্যা (ইউআইডি) দিয়েছে ভারত সরকার, অর্থাৎ আধার কার্ড, ভোটার কার্ড ইত্যাদি, এ বার গরুর জন্যও সে রকম পরিকল্পনা করছে কেন্দ্র। সোমবার এই মর্মে শীর্ষ আদালতে একটি রিপোর্টও পেশ করেছে কেন্দ্র।

রিপোর্টে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, ভারত-বাংলাদেশ সীমান্তে গরুপাচার আটকানোর জন্যই এই পরিকল্পনা করা হয়েছে। এই ইউআইডির ফলে গরুদের ওপর নজরে রাখা সম্ভব হবে বলে জানা গিয়েছে। গৃহ মন্ত্রকের যুগ্ম সচিবের নেতৃত্বাধীন একটি কমিটির বৈঠকে এই রিপোর্টটি তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: প্রতি রাজ্যে গরুর অভয়ারণ্য তৈরির পরিকল্পনা করছে কেন্দ্র: স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

রিপোর্টে আরও জানানো হয়েছে, পরিত্যক্ত গরুদের সুরক্ষা এবং স্বাস্থ্যের দায়িত্ব রাজ্যগুলির ওপরেই বর্তায়। রিপোর্টে বলা হয়েছে, “পাচার বন্ধ করার জন্য প্রতিটা রাজ্যে অন্তত ৫০০টি পরিত্যক্ত গরুর জন্য একটি করে আশ্রয়শিবির রাখা উচিত।

প্রসঙ্গত, গো-হত্যা বন্ধের দাবি, এবং গো-রক্ষকদের দাপাদাপিতে এমনিতেই সরগরম দেশের রাজনীতি। তার মধ্যে আবার প্রতিটা রাজ্যে গরুর অভয়ারণ্য তৈরির পরিকল্পনার পাশাপাশি ‘ব্যাঘ্র প্রকল্পের’ মতো ‘গরু প্রকল্প’ তৈরি করার চিন্তাভাবনাও করছে কেন্দ্র।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here