republic-day

মুম্বই: বাংলায় কোপ পড়ার পর এ বার মহারাষ্ট্র। প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ওই রাজ্য যে ক’টি ট্যাবলোর প্রস্তাব দিয়েছিল, তা বাতিল করে দিয়েছে কেন্দ্র।

এই খবর চাউর হতেই বিজেপির বিরুদ্ধে তোপ দেগেছে শিবসেনা নেতৃত্বাধীন জোট সরকার। কেন্দ্রের আচরণ প্রতিহিংসাপরায়ণ বলেও মন্তব্য করেছে তারা।

বৃহস্পতিবার একের পর এক টুইট করে এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলে বলেন, “প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে মহারাষ্ট্র আর পশ্চিমবঙ্গ যে ট্যাবলো প্রস্তাব দিয়েছিল তা বাতিল করল কেন্দ্র। এর থেকে দুর্ভাগ্যের ব্যাপার আর কীই হতে পারে। প্রজাতন্ত্র দিবস একটা জাতীয় উৎসব। এখানে সব রাজ্যের উপস্থাপনা থাকা উচিত। কিন্তু কেন্দ্র আমাদের সঙ্গে প্রতিহিংসামূলক আর সৎ-মায়ের মতো ব্যবহার করছে।”

উল্লেখ্য, এর আগে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পশ্চিমবঙ্গ সরকারের তরফে কন্যাশ্রী-সহ যে ৩টি ট্যাবলোর প্রস্তাব দেওয়া হয়েছিল, তা খারিজ করে দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। তার পরেই জোর বিতর্ক তৈরি হয় রাজনৈতিক মহলে।

আরও পড়ুন ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই ইরানি সেনা আধিকারিকের হত্যা: পেন্টাগন

স্বরাষ্ট্র মন্ত্রকের যুক্তি, দু’দফায় পশ্চিমবঙ্গের ট্যাবলো প্রস্তাব খতিয়ে দেখেন সংশ্লিষ্ট কমিটির বিশেষজ্ঞরা। ভাবনা, ডিজাইন, প্যাকেজিংয়ের উপর ভিত্তি করে চূড়ান্ত ট্যাবলো বাছাই করা হয়।

তৃণমূল সাংসদ সৌগত রায়ের অভিযোগ, সংশোধনী নাগরিকত্ব আইন এবং এনআরসি-র বিরোধিতা করায় পশ্চিমবঙ্গের উপর এমন পক্ষপাতমূলক আচরণ করছে কেন্দ্র। তবে এর কারণে এনআরসি এবং সিএএ-এর বিরোধিতা থেকে তাঁরা যে সরবেন না সেটাও স্পষ্ট করে দেন সৌগতবাবু।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন