দেশ জুড়ে বিক্ষোভের মধ্যে নাগরিকপঞ্জি নিয়ে সুর নরম করল কেন্দ্র

নয়াদিল্লি: সিএএ এবং প্রস্তাবিত নাগরিকপঞ্জি নিয়ে দেশ জুড়ে প্রবল বিক্ষোভ শুরু হয়েছে। ব্যাপারটা যে কেন্দ্রকে কিছুটা কোণঠাসা করেছে, তেমনই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এরই মধ্যে নাগরিকপঞ্জি নিয়ে সুর নরম করল কেন্দ্র।

নাগরিকপঞ্জি নিয়ে এখনই কোনো পরিকল্পনাই করেনি কেন্দ্র। এমনই জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী তথা অমিত শাহের ডেপুটি জি কিষাণ রেড্ডি।

দেশের বিভিন্ন প্রান্তে সংগঠিত হওয়া বিক্ষোভ-প্রতিবাদের পেছনে বিরোধীদের হাত রয়েছে বলে দাবি করেও রেড্ডি বলেন, অহিংস আন্দোলন করলে সবার মতামত নিতে রাজি কেন্দ্র।

একটি ইংরেজি সংবাদমাধ্যমকে রেড্ডি বলেন, “নাগরিকপঞ্জির ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। কোনো খসড়া কিছু তৈরি হয়নি, মন্ত্রিসভায় কোনো কিছুই অনুমোদন করেনি।”

আরও পড়ুন আরও কিছুটা কমল তাপমাত্রা, শুক্রবার মরশুমের শীতলতম দিন

বৃহস্পতিবার সকালে এনআরসি নিয়ে সংবাদমাধ্যমে একটি বিশেষ বিজ্ঞাপন দিয়েছে কেন্দ্র। হিন্দি এবং উর্দু সংবাদপত্রে সেই বিজ্ঞাপন দিয়ে সাধারণ মানুষকে এনআরসি নিয়ে আতঙ্কিত হতে বারণ করা হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে, নাগরিকপঞ্জি হলেও কোনো ভারতীয় তার দ্বারা প্রভাবিত হবেন না।

পাশাপাশি তিনি আরও বলেন যে নয়া নাগরিকত্ব আইনের নিয়মাবলি এখনও তৈরি করেনি কেন্দ্র। তাঁর দাবি, নিয়মাবলি তৈরি করার আগে সব অংশীদারের সঙ্গে কথা বলবে কেন্দ্র।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.