৫০টি রেল স্টেশন এবং ১৫০টি ট্রেনের বেসরকারিকরণ প্রক্রিয়া শুরু করল কেন্দ্র

0
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ভারতীয় রেলের বেসরকারিকরণের লক্ষ্যে একটি বড়োসড়ো পদক্ষেপ নিল কেন্দ্র। বৃহস্পতিবার কেন্দ্র বেসরকারি সংস্থাগুলিকে সময়সীমাবদ্ধভাবে ১৫০টি ট্রেন এবং ৫০টি রেল স্টেশন দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করল। নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত রেল মন্ত্রককে কেন্দ্রের সিদ্ধান্তের বিষয়ে একটি চিঠি লিখেছেন। কান্ত ওই চিঠিতে লিখেছেন, “প্রক্রিয়া চালানোর জন্য” একটি ক্ষমতাপ্রাপ্ত কমিটি গঠন করা হবে।

রেল বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদবকে লেখা চিঠিতে কান্ত বলেছেন, “বিমানবন্দর বেসরকারিকরণের সাম্প্রতিক অভিজ্ঞতার কথা বিবেচনা করে এই প্রক্রিয়াটি চালনার জন্য সচিব পর্যায়ের একটি ক্ষমতায়িত কমিটি তৈরির অনুরূপ প্রক্রিয়ার প্রয়োজন”।

চিঠিতে তিনি আরও লিখেছেন, “আপনি ইতিমধ্যে অবগত যে রেলপথ মন্ত্রকও যাত্রী ট্রেন পরিচালনার জন্য বেসরকারি ট্রেন অপারেটরদের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নিয়েছে এবং প্রথম পর্যায়ে ১৫০টি ট্রেন ওই তালিকায় নেওয়ার কথা ভাবা হচ্ছে। এটি ভারতীয় রেলপথে যাত্রীবাহী ট্রেন চলাচলের ক্ষেত্রে একটি দৃষ্টান্তমূলক পরিবর্তন নিয়ে আসতে পারে। এই উদ্যোগ চালানোর জন্য গঠিত সচিব পর্যায়ের ওই কমিটির হাতে দায়িত্ব দেওয়া যেতে পারে”।

[ আরও পড়ুন: বেসরকারি হাতে তুলে দিতে ৫০টি রুট ]

উল্লেখ্য, গত ৪ অক্টোবর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পতাকা প্রদর্শনের মাধ্যমেই ছুটতে শুরু করে রেলওয়ের সহযোগী সংস্থা আইআরসিটিসি পরিচালিত প্রথম প্রাইভেট ট্রেন তেজস এক্সপ্রেস। তেজস এক্সপ্রেস লখনউ-নয়াদিল্লি রুটে চলাচল করে এবং এটি যাত্রীদের বেশ কয়েকটি বাড়তি সুবিধা দিচ্ছে। খাবার, ২৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে বিমা এবং বিলম্বের ক্ষেত্রে ক্ষতিপূরণ-সহ একাধিক সুবিধা দিয়ে থাকে তেজস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here