নয়াদিল্লি: চিন ও দক্ষিণ-পূর্ব এশিয়ার পাশাপাশি ইউরোপের কিছু দেশে কোভিড-১৯ অতিমারির নতুন ঢেউয়ের প্রেক্ষিতে সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে ভারত সরকারও। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের অতিরিক্ত মুখ্যসচিব, প্রধান সচিব এবং স্বাস্থ্যসচিবদের চিঠি লিখে সতর্ক করেছেন এ বিষয়ে। চিঠিতে কেন্দ্রীয় সচিব লিখেছেন, ভারতে এখন নতুন করোনা আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক নয়। তবুও এমন পরিস্থিতিতে কোনো রাজ্যে প্রশাসনেরই ঢিলেঢালা মনোভাব দেখানো উচিত নয়।

চিঠিতে পাঁচটি বিষয়ে খেয়াল রাখার পরামর্শ দিয়েছে কেন্দ্র। বলা হয়েছে, নমুনা পরীক্ষা, শনাক্তকরণ, চিকিৎসা, টিকাকরণ এবং কোভিডবিধি মেনে আচরণের উপর কড়া নজর রাখতে হবে। পাশাপাশি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে পর্যাপ্ত পরিমাণে নমুনা পাঠানোর। যাতে সময়মতো করোনার নতুন রূপ শনাক্ত করা সম্ভব হয়।

চিঠিতে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইউরোপের কয়েকটি দেশে করোনার নতুন ঢেউ দেখা যাচ্ছে। যে কারণে গত ১৬ মার্চ একটি উচ্চ-পর্যায়ের বৈঠক করেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। যেখানে পরামর্শ দেওয়া হয়েছিল, সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জিনোম সিকোয়েন্সিংয়ে জোর দিতে হবে। পাশাপাশি কোভিড -১৯-এর পরিস্থিতির উপর ধারাবাহিক নজর রাখা উচিত। টেস্ট, ট্র্যাক, ট্রিট, ভ্যাকসিনেশন এবং কোভিডবিধি মেনে চলা উচিত।

কেন্দ্র আরও বলেছে, রাজ্য সরকারের উচিত সাধারণ মানুষকে কোভিডরোধী ভ্যাকসিন নিতে উৎসাহিত করা। আগের মতোই মুখে মাস্ক পরা, ভিড়ের মধ্যে একে অপরের থেকে শারীরিক দূরত্ব বজায় রাখা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে মনোযোগ দিতে হবে।

উল্লেখ্য, চিন, দক্ষিণ কোরিয়া এবং ইউরোপের কিছু অংশে করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি পেলেও ভারতের চিন্তিত হওয়ার কিছুই নেই বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ ওমিক্রন যে বিএ.২ উপরূপটি বর্তমানে বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনা সংক্রমণ বাড়াচ্ছে, সেটাই ভারতে তৃতীয় ঢেউ ডেকে এনেছিল।

আরও পড়তে পারেন:

নাচে-গানে রঙের উৎসব উদ্‌যাপনে বিএসএফ জওয়ানরা, দেখুন ভিডিও

বিশ্বভারতীতে বসন্ত উৎসব পালন করলেন বিক্ষুব্ধ পড়ুয়ারা, উঠল ‘উপাচার্য হঠাও’ স্লোগান

আতংক তৈরি করাই সার! ঘূর্ণিঝড়ের কোনো সম্ভাবনাই নেই, আপাতত গরম বাড়বে দক্ষিণবঙ্গে

আম আদমি পার্টির মনোনয়নে রাজ্যসভায় যেতে পারেন হরভজন সিংহ

খুব সামান্য কমল সংক্রমণ, তবে মৃত্যু বেড়ে ফের দেড়শোয়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন