খবর অনলাইন ডেস্ক: টিকাকরণ প্রক্রিয়া পরিচালনার জন্য কো-উইন (Co-WIN) নামের একটি মোবাইল অ্যাপ নিয়ে আসছে কেন্দ্রীয় সরকার। এই খবর ছড়িয়ে পড়ার পরেই একই নামে বেশ কিছু ভুয়ো অ্যাপ ছড়িয়ে পড়েছে অনলাইনে। জালিয়াতির উদ্দেশ্য নিয়ে তৈরি এ ধরনের ভুয়ো অ্যাপ ডাউনলোড এবং নিজের ব্যক্তিগত তথ্য শেয়ার না করার পরামর্শ দিল কেন্দ্র।

স্বাস্থ্যমন্ত্রকের সরকারি টুইটার হ্যান্ডলে বলা হয়েছে, “কেন্দ্রের স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রক কো-উইন নামের একটি অ্যাপ নিয়ে আসছে। কিন্তু এই একই নামের বেশ কিছু অ্যাপ তার আগেই অ্যাপস স্টোরগুলিতে দেখা যাচ্ছে। এগুলি ডাউনলোড করবেন না, এখানে কোনো ব্যক্তিগত তথ্যও শেয়ার করবেন না”।

কো-উইন কী

কো-উইন বা কোভিড ভ্যাকসিন ইন্টেলিজেন্স নেটওয়ার্ক হল একটি অ্যাপ। কোভিড-১৯ ভ্যাকসিন বিতরণ এবং কেন্দ্রের তরফে রিয়েল-টাইম পর্যবেক্ষণের জন্য তৈরি একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। এটার বাস্তবায়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তবে গুগল প্লে বা অন্য কোনো অ্যাপ স্টোর থেকে ডাউনলোডের জন্য এখনও পর্যন্ত এটাকে আপলোড করা হয়নি।

তবে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির স্বাস্থ্য পরিষেবাকর্মী এবং করোনার বিরুদ্ধে প্রথম সারির কর্মীদের তথ্য সংগ্রহ করা হয়েছে ইতিমধ্যেই। প্রথম দফায় টিকাকরণে তাঁদেরই অগ্রাধিকার দেওয়া হবে। তাঁদের যাবতীয় তথ্য কো-উইন সফটওয়্যারটিতে আপলোড করা হচ্ছে।

কয়েক দিন আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ বলেন, প্রথম দফায় স্বাস্থ্যকর্মী এবং করোনার বিরুদ্ধে সামনের সারিতে থেকে যাঁরা লড়াই করছেন তাঁদের ভ্যাকসিন দেওয়া হবে। এর জন্য তালিকা তৈরি করা হয়েছে। কো-উইন ভ্যাকসিন ডেলিভারি ম্যানেজমেন্ট ব্যবস্থার মধ্যেই সেই বিপুল তথ্যসমূহ রয়েছে।

সাইবার প্রতারণা

সাইবার প্রতারকরা এখন কোভিড-১৯ (Covid-19) টিকার নামে লোক ঠকানোর নতুন ব্যবসা ফেঁদেছে। শেষ কয়েক দিনে ভোপাল সাইবার সেল এ ধরনের একাধিক অভিযোগ পেয়েছে। যেখানে অভিযোগকারীরা দাবি করেছেন, জলদি টিকাকরণের প্রতিশ্রুতি দিয়ে তাঁদের কাছে ফোন এসেছিল।

পুলিশ জানিয়েছে, এ ধরনের ফোন পাওয়ার পর সাধারণ মানুষ যেন নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য-সহ অন্য কোনো ব্যক্তিগত তথ্য প্রতারকদের হাতে না তুলে দেন। পাশাপাশি এ ধরনের প্রস্তাবে কোনো অ্যাপ ডাউনলোডের পরামর্শও দেওয়া হয়। নিরাপদে থাকতে সোশ্যাল মিডিয়া, ই-মেল অথবা টেক্সট মেসেজে আসা এ ধরনের কোনো লিঙ্কে ক্লিক করতেও নিষেধ করেছে পুলিশ।

আরও পড়তে পারেন: পোস্ট অফিসে কি আপনার পিপিএফ অ্যাকাউন্ট রয়েছে? কী ভাবে অনলাইনে টাকা জমা করবেন, জেনে নিন এখানে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন