vaccination
কলকাতার একটি হাসপাতালে টিকাকরণ। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: রাজ্যগুলিকে কোভিড ভ্যাকসিন বরাদ্দ নিয়ে কেন্দ্রের তরফে এক নতুন সংশোধিত নির্দেশিকা জারি করা হল মঙ্গলবার। ভ্যাকসিন নষ্ট হওয়ার বিষয়টিকে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে ওই নির্দেশিকায়।

বলা হয়েছে, “ভ্যাকসিন নষ্ট করলে নেতিবাচক প্রভাব পড়বে বরাদ্দে”। টিকাকরণ কর্মসূচি পুনরায় নিয়ন্ত্রণ করছে কেন্দ্র। ভারতে উৎপাদিত ৭৫ শতাংশ ভ্যাকসিন সংগ্রহ করবে এবং “জনসংখ্যা, রোগের সংক্রমণ এবং টিকাকরণের অগ্রগতির মতো মানদণ্ডের ভিত্তিতে” সংগৃহীত ভ্যাকসিন রাজ্যগুলিতে বিতরণ করবে কেন্দ্র।

বরাদ্দে নেতিবাচক প্রভাব পড়তে পারে

সেখানেই স্পষ্টভাষায় জানিয়ে দেওয়া হয়েছে, যে রাজ্য যত বেশি ভ্যাকসিন নষ্ট হবে, সেখানে নতুন করে বরাদ্দের সময়েও তার নেতিবাচক প্রভাব পড়বে। কেন্দ্রের এ ধরনের সতর্কতাবার্তায় অস্বস্তিতে পড়তে পারে বেশ কিছু রাজ্য। বিশেষত, যেখানে ইতিমধ্যেই ভ্যাকসিন নষ্ট হওয়ার পরিমাণ অনেকটাই বেশি।

টিকার ডোজ নষ্ট হওয়া নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু রাজ্যের সঙ্গে কেন্দ্রের সংঘাত বেঁধেছে। অভিযোগ, একাধিক রাজ্যে চূড়ান্ত ভাবে ভ্যাকসিন নষ্ট হয়েছে। যেমন ঝাড়খণ্ডে প্রায় ৩৭ শতাংশ, ছত্তিসগঢ়ে প্রায় ৩০ শতাংশ, তামিলনাড়ুতে প্রায় ১৫.৫ শতাংশ, জম্মু ও কাশ্মীরে প্রায় ১০.৮ শতাংশ, মধ্যপ্রদেশে প্রায় ১০.৭ শতাংশ ভ্যাকসিন নষ্ট হওয়ার অভিযোগ উঠেছিল। সেখানে ভ্যাকসিন নষ্ট হওয়ার জাতীয় গড় ৬.৩ শতাংশ।

প্রধানমন্ত্রীর ঘোষণার পর দিনই নির্দেশিকা

নির্দেশিকায় আরও বলা হয়েছে, প্রত্যেকের জন্য ভ্যাকসিন বিনামূল্যে সরবরাহ করা হবে। তবে বেসরকারি হাসপাতালগুলি তাদের ২৫ শতাংশ ডোজ দেওয়া হবে। টাকার বিনিময়ে টিকা নিতে ইচ্ছুক ব্যক্তিরা সেখান থেকে তা কিনে নিতে পারবেন। বলা হয়েছে, ভ্য়াকসিন প্রস্তুতকারী সংস্থাগুলি জানিয়ে দেবে, তারা কী দরে হাসপাতালকে প্রতিটি টিকার ডোজ বিক্রি করবে। এখন ভারত বায়োটেক ডোজ প্রতি কোভ্যাক্সিনের জন্য ১,২০০ টাকা এবং সেরাম কোভিশিল্ডের জন্য ৬০০ টাকা দাম নির্ধারণ করছে হাসপাতালগুলির জন্যে।

গত সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, ২১ জুন থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে কেন্দ্র। পাশাপাশি, এ বার থেকে আর রাজ্য সরকারগুলিকে ভ্যাকসিন কিনতে হবে না। কেন্দ্র সরসরি উৎপাদক সংস্থার কাছ থেকে কিনে তা তুলে দেবে রাজ্য সরকারের হাতে। এই ঘোষণার পর দিনই টিকা বরাদ্দ নিয়ে নতুন সংশোধিত নির্দেশিকা জারি করল কেন্দ্র।

আরও পড়তে পারেন: ‘আমাদের চাপেই বিনামূল্যে টিকায় রাজি প্রধানমন্ত্রী’, জোড়া টুইটে দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন