কঠিন পরীক্ষা পাশ ইসরোর, চাঁদের কক্ষপথে প্রবেশ করল চন্দ্রযান-২

0
chandrayaan 2
চন্দ্রযান-২

ওয়েবডেস্ক: কঠিন পরীক্ষায় পাশ করে গেল ইসরো। চাঁদের কক্ষপথে সফল ভাবে প্রবেশ করল চন্দ্রযান-২। মঙ্গলবার সকাল ৯:০২-এ এই সাফল্য অর্জন করে ইসরো। এ বার পরবর্তী চ্যালেঞ্জ ৭ সেপ্টেম্বর।

কেন এই প্রক্রিয়াটিকে কঠিন পরীক্ষা হিসেবে অভিহিত করা হচ্ছিল? ইসরো সূত্রে খবর, চন্দ্রযানের গতির ওপরে গোটা প্রক্রিয়াটি নির্ভর করছিল। যে গতি নিয়ে এটির চাঁদের কক্ষপথে ঢুকেছে তার থেকে বেশি গতি থাকলে এটি চাঁদের কক্ষপথ থেকে ছিটকে মহাশূন্যে হারিয়ে যেতে পারত। আবার কম গতিতে থাকলে চাঁদের অভিকর্ষ বলের টানে এটি আছড়ে পড়তে পারে চাঁদের মাটিতে। ছোট্ট একটা ভুলের মারাত্মক খেসারত দিতে হতে পারত।

চাঁদের দিকে চন্দ্রযান-২ যত এগিয়েছে ততই কমছে পৃথিবীর অভিকর্য টান। বেড়েছে চাঁদের অভিকর্ষ বল। ফলে অত্যন্ত ধীরে ও চাঁদের অভিকর্ষ বলের সঙ্গে মানিয়ে নিয়ে তার কক্ষপথে ঢোকাতে হয়েছে চন্দ্রযান-২ কে।

আপাতত দিন পনেরো এটি চাঁদের কক্ষপথে পাক খাবে। তার পর আগামী ৭ সেপ্টেম্বর নাগাদ চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান-২।

উল্লেখ্য, গত ২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল চন্দ্রযান-২। প্রথমে কিছু প্রযুক্তিগত ত্রুটির কারণে এক সপ্তাহের জন্য তার উৎক্ষেপণ পিছিয়ে দেয় ইসরো। তার পর ২২ জুলাই থেকে আপাতত ঠিকঠাকই হচ্ছে সব কিছু। এ বার চাঁদের মাটিতে সফল ভাবে নামতে পারলেই চিন্তামুক্ত হবে ইসরো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here