colonel purohit malegaon
কর্নেল পুরোহিতের ফাইল ছবি

মুম্বই: মালেগাঁও বিস্ফোরণ কাণ্ডে কর্নেল শ্রীকান্ত পুরোহিত-সহ সাত অভিযুক্তের বিরুদ্ধে চার্জ গঠন করল বিশেষ এনআইএ আদালত।

অভিযুক্তদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় সন্ত্রাসবাদী কাজকর্মে জড়িত এবং ভারতীয় দণ্ডবিধির আওতায় অপরাধমূলক ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে চার্জ গঠনের নির্দেশ দেন এনআইএ আদালতের বিচারক বিনোদ পাদলকর।

চার্জ গঠন হওয়া মানেই অভিযুক্তদের বিরুদ্ধে মামলা শুরু হওয়া। কর্নেল পুরোহিত ছাড়াও অভিযুক্তদের তালিকায় রয়েছেন সাধ্বী প্রজ্ঞা, রমেশ উপাধ্যায়, অজয় রাহিরকর, সুধাকর দ্বিবেদি, সুধাকত চতুর্বেদী এবং সমীর কুলকার্নি।

আরও পড়ুন “ওরা তাড়ালে বাংলা আশ্রয় দেবে,” কী প্রসঙ্গে বললেন মুখ্যমন্ত্রী?

২০০৮ সালে হেমন্ত কারকরের নেতৃত্বে এই মামলার তদন্ত শুরু করে মহারাষ্ট্র পুলিশের সন্ত্রাসদমন শাখা। ওই বছরই মুম্বই হামলায় নিহত হন তিনি। তার পর ২০১১ সালে মালেগাঁও বিস্ফোরণের তদন্ত ভার এনআইএ-র হাতে তুলে দেওয়া হয়। তদন্তকারীদের দাবি, ওই বিস্ফোরণের নেপথ্যে রয়েছেন কর্নেল পুরোহিত। শুধু তাই নয়, ‘অভিনব ভারত’ নামের একটি জঙ্গি সংগঠন তৈরি করে নাশকতা চালানোর অভিযোগও আনা হয় পুরোহিতের বিরুদ্ধে। কিন্তু গ্রেফতার হওয়ার ৯ বছর পরও তাঁর বিরুদ্ধে চার্জ গঠনে ব্যর্থ হয় এনআইএ। বাধ্য হয়ে গত বছর কর্নেল পুরোহিতকে জামিন দেয় সর্বোচ্চ আদালত। পুরোহিত অভিযোগ করেন তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করা হয়েছে।

উল্লেখ্য ২০০৮-এর ২৯ সেপ্টেম্বর, মুম্বই থেকে ২৭ কিমি দূরে মূলত মুসলিম প্রধান মালেগাঁও-এ বিস্ফোরণ ঘটানো হয়। এই হামলায় ৬ জনের মৃত্যু হয়। আহত হন অন্তত একশো জন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here