Connect with us

দেশ

প্রথম রাজ্য হিসেবে ‘কোভ্যাক্সিন’-এ আপত্তি তুলল ছত্তীসগঢ়, পাল্টা জবাব দিল কেন্দ্র

চাঞ্চল্যকর অভিযোগ ছত্তীসগঢ়ের।

Published

on

কোভ্যাক্সিন তাঁরা কেন ব্যবহার করবেন না, চিঠি লিখে তা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে বিস্তারিত জানিয়েছেন ছত্তীসগঢ়ের স্বাস্থ্য মন্ত্রী টিএস সিংহ দেও।

খবরঅনলাইন ডেস্ক: এই মুহূর্তে ভারতে কোভিডের দুটি টিকা জরুরি ভিত্তিতে প্রয়োগ করা হচ্ছে। এর মধ্যে রয়েছে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে তৈরি টিকা ‘কোভ্যাক্সিন।’ ভারত বায়োটেকের তৈরি এই টিকাটি নিয়ে প্রথম থেকেই বিভিন্ন মহলে প্রশ্ন উঠছিল। এ বার দেশের প্রথম রাজ্য হিসেবে সরাসরি এই টিকাটি নিয়ে আপত্তি তুলল ছত্তীসগঢ়।

“ভারত বায়োটেকের কোভ্যাক্সিন চাই না, যা পাঠিয়েছেন ফেরত নিয়ে নিন”-এই ক’টি শব্দ লিখে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে ছত্তিসগড় সরকার৷

Loading videos...

তৃতীয় দফার ট্রায়ালের রিপোর্ট হাতে না পাওয়া পর্যন্ত তারা কোনোভাবেই এই টিকা ব্যবহার করবে না বলে সাফ জানিয়ে দিয়েছে কংগ্রেসশাসিত এই রাজ্যটি। এর ফলে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক কিছুটা চাপে। আর সেই চাপ সামলানোর জন্য পাল্টা আগ্রাসনই বেছে নিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

সারা দেশে চলতে থাকা ভ্যাকসিন বিলি বণ্টন প্রক্রিয়ার মধ্যে ছত্তীসগঢ়েও ভ্যাকসিন পাঠিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক৷ কিন্তু ছত্তীসগঢ় সরকারের দাবি টিকার ভায়ালে এক্সপায়ারি ডেট না থাকার ফলে, এই টিকা ব্যবহার করতে অপারগ তারা।

পুরো বিষয়টি সম্পর্কে রাজ্য সরকারের অবস্থান স্পষ্ট করেছেন ছত্তিসগড়ের স্বাস্থ্য মন্ত্রী টিএস সিং দেও৷ তাঁর কথায়, “আমরা কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখে বলেছি কোভ্যাক্সিন সংক্রান্ত ফেজ থ্রি-র ট্রায়াল রিপোর্ট প্রকাশ না করা পর্যন্ত আমাদের রাজ্যে এই ভ্যাকসিন ব্যবহার করা হবে না৷ তৃতীয় দফার ট্রায়ালের তথ্য দ্রুত আমাদের হাতে চলে এলে আমাদের কোনো সমস্যা থাকবে না, সে কথাও বলা হয়েছে।”

‘কোভ্যাক্সিন’-এর ভায়ালে এক্সপায়ারি ডেট না থাকার ফলে যে বিস্তর অসুবিধার মধ্যে পড়তে হচ্ছে, সেটাও খোলসা করেছেন দেও। সেই সঙ্গে তিনি আরও বলেন, “ভুলে গেলে চলবে না স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবে রাজ্যগুলিই৷ সে কারণেই আমাদের রাজ্যে অবস্থানটি জানিয়ে দিলাম।”

এ দিকে, ছত্তীসগঢ়ের এই চাপে পাল্টা স্ট্রেট ব্যাটে খেলার চেষ্টা করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। এক্সপায়ারি ডেট না থাকার অভিযোগ অস্বীকার করেছেন বর্ধন। দেওকে লেখা জবাবে তিনি পাল্টা বলেছেন, “আপনি যে এক্সপায়ারি ডেট না থাকার অভিযোগ করছেন, সেটা সম্পূর্ণ ভিত্তিহীন। ভায়ালের নীচেই সেটা লেখা রয়েছে।”

বর্ধনের আরও অভিযোগ, টিকা দেওয়ার কাজ খুব ধীরগতিতে করছে ছত্তীসগঢ়। এখনও পর্যন্ত লক্ষ্যমাত্রার মাত্র সাড়ে ৯ শতাংশ পূর্ণ করতে পেরেছে তারা। সেই সঙ্গে তিনি আরও জানিয়েছেন যে ‘কোভিশিল্ড’-এর মতো ‘কোভ্যাক্সিন’-ও পুরোপুরি নিরাপদ। নিরাপদ না হলে কখনই এটাকে ছাড়পত্র দেওয়া হত না বলেও দাবি তাঁর।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

তিন জেলা নতুন সংক্রমণহীন হলেও রাজ্যে দৈনিক সংক্রমণ ফের দুশোর ওপরে

দেশ

Nirav Modi’s Extradition: নীরব মোদীকে ভারতের হাতে তুলে দিতে সম্মতি ব্রিটিশ সরকারের

এ সংক্রান্ত নির্দেশনামায় সই করেছেন ব্রিটিশ যুক্তরাজ্যের স্বরাষ্ট্রসচিব প্রীতি পটেল।

Published

on

ছবি এএনআই টুইটার থেকে নেওয়া।

খবরঅনলাইন ডেস্ক: নীরব মোদীকে (Nirav Modi) ভারতে প্রত্যর্পণের বিষয়ে সবুজ সংকেত দিল ব্রিটিশ সরকার। এ সংক্রান্ত নির্দেশনামায় সই করেছেন ব্রিটিশ যুক্তরাজ্যের স্বরাষ্ট্রসচিব প্রীতি পটেল।

এর ফলে জালিয়াতির অভিযোগে অভিযুক্ত দেশ-পালানো রত্ন ব্যবসায়ীর দেশে ফেরার ব্যপারটা আরও এক ধাপ এগোল।

Loading videos...

তবে এর পরেও যে ৫০ বছর বয়সি নীরব মোদীকে দেশে ফেরানো যাবে, তার কোনো নিশ্চয়তা নেই। কারণ, সরকারের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ব্রিটিশ হাইকোর্টে যাওয়ার আইনগত অধিকার তাঁর আছে। সে ক্ষেত্রে ২৮ দিনের তাঁকে আবেদন করতে হবে। এবং সেই আবেদনের নিষ্পত্তি হতে মাসের পর মাস, এমনকি বছরও ঘুরে যেতে পারে, যেমনটি দেখা গিয়েছে বিজয় মাল্যর ক্ষেত্রে।

‘পলাতক’ মদ-ব্যবসায়ী বিজয় মাল্যকে ভারতে প্রত্যর্পণ সংক্রান্ত নির্দেশনামায় করার ব্যাপারে ব্রিটিশ সরকারের তরফে সই করা হয় ২০১৯-এর ফেব্রুয়ারিতে। সেই নির্দেশের বিরুদ্ধে আদালতে যান মাল্য। এই বিষয়টির এখনও নিষ্পত্তি হয়নি।

নীরব মোদীকে ফেরত পাঠানোর নির্দেশনামায় ব্রিটিশ স্বরাষ্ট্রসচিব সই করার আগে প্রত্যর্পণ সংক্রান্ত আবেদনটি যুক্তরাজ্যের ওয়েস্টমিনিস্টার আদালতে গ্রাহ্য হয় এবং আদালত তা পাঠিয়ে দেয় স্বরাষ্ট্রসচিব।

নীরব মোদীকে ফেরত পাঠানো সংক্রান্ত আবেদনটি নিয়ে শুনানির সময় তাঁর পক্ষ থেকে বলা হয়, অতিমারি পরিস্থিতিতে তাঁর মানসিক স্বাস্থ্যের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে এবং ভারতে জেলগুলোর অবস্থা খুব খারাপ।

আদালতের বিচারক এই যুক্তি খারিজ করে দিয়ে বলেন, “নীরব মোদী কোনো বৈধ ব্যাবসায় জড়িত ছিলেন, সে কথা মানতে পারছি না। প্রকৃত কোনো লেনদেন হয়েছে বলে আমি দেখতে পাচ্ছি না। আমার বিশ্বাস, অসততার একটা প্রক্রিয়া এর সঙ্গে জড়িয়ে রয়েছে।”

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক থেকে ১৪ হাজার কোটি টাকা ঋণ জালিয়াতি মামলায় (PNB loan scam case) অভিযুক্ত নীরব মোদী ২০১৮ সালে দেশ ছেড়ে পালিয়ে যান।

আরও পড়ুন: Bengal Polls 2021: নির্বাচনী প্রচারে ‘নৈশ কার্ফু’ জারি করল নির্বাচন কমিশন

Continue Reading

দেশ

Coronavirus Second Wave: সিবিআইয়ের প্রাক্তন অধিকর্তা রঞ্জিত সিন্‌হা প্রয়াত

বৃহস্পতিবার তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ এসেছিল

Published

on

খবরঅনলাইন ডেস্ক: কোভিডে আক্রান্ত হয়ে মারা গেলেন সিবিআইয়ের প্রাক্তন অধিকর্তা রঞ্জিত সিন্‌হা (Ranjit Sinha)। তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। সিবিআই ছাড়াও আরও অনেক গুরুত্বপূর্ণ পদও সামলেছেন তিনি।

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, শুক্রবার ভোর সাড়ে ৪টে নাগাদ দিল্লির একটি হাসপাতালে মারা যান সিন্‌হা। গত কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। বৃহস্পতিবার তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ এসেছিল।

Loading videos...

উল্লেখ্য, রঞ্জিত সিনহা আরপিএফ–কেও নেতৃত্ব দিয়েছিলেন। ইন্দো–তিব্বত সীমান্ত পুলিশেরও ডিজির দায়িত্ব সামলেছেন তিনি। ২০১২ সালে সিবিআই অধির্কতা পদে বসেছিলেন তিনি। টানা দু’‌বছর তিনি এই পদের দায়িত্বে ছিলেন। গুরুত্বপূর্ণ একাধিক তদন্তে তিনি সাফল্য পেয়েছিলেন।

এর মধ্যে বিতর্কও পিছু ছাড়েনি তাঁকে। কয়লা কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল তাঁর। ২০১৭-তে এই মামলাতেই তাঁকে জেরা করা হয়েছিল।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Vaccination Drive: অনুমতি পেলে ৩ দিনে ছাড়পত্র বিদেশি টিকাকে, সিদ্ধান্ত স্বাস্থ্য মন্ত্রকের

Continue Reading

দেশ

Vaccination Drive: অনুমতি পেলে ৩ দিনে ছাড়পত্র বিদেশি টিকাকে, সিদ্ধান্ত স্বাস্থ্য মন্ত্রকের

প্রাথমিক ভাবে ঠিক হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে প্রতিষেধকগুলিকে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দিয়েছে সে গুলিকে ভারতেও ছাড়পত্র দেবে কেন্দ্র।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি পাওয়ার তিন দিনের মধ্যে বিদেশি প্রতিষেধক দেশে প্রয়োগে ছাড়পত্র দেওয়া হবে বলে জানাল কেন্দ্র। বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, কোনো বিদেশি প্রতিষেধক সংস্থা আবেদন জানালে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) সেই আবেদন খতিয়ে দেখবে।

সেটা করে যদি তারা জরুরি ভিত্তিতে ব্যবহারের প্রশ্নে সবুজ সঙ্কেত দেয় তা হলে ড্রাগস কন্ট্রোলার জেনারেল ইন্ডিয়া (ডিসিজিআই) তিন দিনের মধ্যে ওই সংস্থাকে নিয়ন্ত্রিত ব্যবহারের অনুমতি দেবে ভারতে। তবে সরকার জরুরি ভিত্তিতে ছাড়পত্রের অনুমতি দিলেও এখনও ভারতে প্রতিষেধক বিক্রির প্রশ্নে আগ্রহ দেখায়নি কোনো বিদেশি প্রতিষেধক সংস্থাই।

Loading videos...

দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ লাগামছাড়া হওয়ায় মৃত্যুহার কমাতে দেশের বড়ো সংখ্যক মানুষকে প্রতিষেধকের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। বর্তমানে কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের মাধ্যমে টিকাকরণ চলছে। ওই দু’টি প্রতিষেধকের উৎপাদন ক্ষমতা সীমিত।

প্রাথমিক ভাবে ঠিক হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে প্রতিষেধকগুলিকে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দিয়েছে তথা আমেরিকা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন ও জাপানের মতো দেশগুলি যে প্রতিষেধকগুলিকে ছাড়পত্র পেয়েছে সে গুলিকে ভারতেও ছাড়পত্র দেবে কেন্দ্র।

গত ১৩ এপ্রিল ওই সিদ্ধান্তের পরে এ দিন আরও এক দফা নির্দেশিকা জারি করে কেন্দ্র জানিয়েছে, প্রতিষেধকের জন্য প্রয়োজনীয় কাঁচামাল আমদানি ও এ দেশে উৎপাদনের প্রশ্নে নিয়ম সরল করা হয়েছে। যাতে প্রয়োজনে এ দেশে দ্রুত উৎপাদনে সক্ষম হয় সংস্থাগুলি।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, প্রতিষেধক সংক্রান্ত জাতীয় নীতি মেনে বিদেশি প্রতিষেধকের ব্যাচকে ছাড়পত্র দেবে কসৌলি-র সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরি (CDL)। সিডিএলের ছাড়পত্র পাওয়া ওই প্রতিষেধক দিয়েই প্রথম একশো জনের উপরে প্রতিষেধক পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করতে হবে বিদেশি সংস্থাকে।

প্রতিষেধক প্রাপ্ত একশো জনকে সাত দিন নজরদারি করার পরে সেই রিপোর্ট জমা পড়বে সিডিএসসিও-র ঘরে। যা ইতিবাচক হলে তবেই বৃহত্তর ক্ষেত্রে প্রয়োগের ছাড়পত্র পাবে ওই সংস্থা।

খবরঅনলাইনে আরও পরতে পারেন

Citi Bank: ভারতে সাধারণ গ্রাহকদের ব্যাঙ্কিং পরিষেবা বন্ধ করছে আমেরিকার এই ব্যাংক

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য2 mins ago

Bengal Polls Live: শুরু পঞ্চম দফার ভোটগ্রহণ, সংক্রমণের ভয় নিয়েই ভোটের লাইনে জনতা

বাংলাদেশ5 hours ago

Mujibnagar Day: ঠিক ৫০ বছর আগের ১৭ এপ্রিল যিনি গার্ড অব অনার দিয়েছিলেন সেই মাহবুব উদ্দিন বীর বিক্রমের স্মৃতিচারণ

বাংলাদেশ7 hours ago

Bangladesh Corona Update: একদিনে শতাধিক মৃত্যুর রেকর্ড, আক্রান্তের শীর্ষে যুবকরা হলেও মৃত্যুর দিক দিয়ে বয়স্ক মানুষ

শিক্ষা ও কেরিয়ার8 hours ago

ICSE And ISC Exams: দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দিল আইসিএসই বোর্ড

ক্রিকেট9 hours ago

IPL 2021: দীপক চাহরের বিধ্বংসী বোলিং, চেন্নাইয়ের সামনে মুখ থুবড়ে পড়ল পঞ্জাব

দেশ11 hours ago

Nirav Modi’s Extradition: নীরব মোদীকে ভারতের হাতে তুলে দিতে সম্মতি ব্রিটিশ সরকারের

রাজ্য12 hours ago

Bengal Polls 2021: ভোটের দিনক্ষণ পালটাচ্ছে না, প্রচারে ‘নৈশ কার্ফু’ জারি নির্বাচন কমিশনের

Coronavirus Covid Kolkata
রাজ্য12 hours ago

Bengal Corona Update: প্রতি একশো টেস্টে পজিটিভ হচ্ছেন ১৭ জন, কলকাতায় আক্রান্ত ১৮৪৪

শিক্ষা ও কেরিয়ার3 days ago

CBSE Exam 2021: দশম শ্রেণির পরীক্ষা বাতিল করল সিবিএসই, স্থগিত দ্বাদশের পরীক্ষা

দেশ3 days ago

Kumbh Mela 2021: কুম্ভের হরিদ্বারে গত দু’দিনে আক্রান্ত ১ হাজার, মুখ্যমন্ত্রী বললেন, ‘মারকাজের সঙ্গে তুলনা অর্থহীন’

রাজ্য2 days ago

স্বাগত ১৪২৮, জীর্ণ, পুরাতন সব ভেসে যাক, শুভ হোক নববর্ষ

কলকাতা3 days ago

Bengal Corona Update: সংক্রমণের প্রথম চূড়াকে পেরিয়ে গেল কলকাতা, পরিস্থিতি আরও খারাপের দিকে

পয়লা বৈশাখ
কলকাতা2 days ago

মাস্ক থাকলেও কালীঘাট-দক্ষিণেশ্বরে শারীরিক দুরত্ব চুলোয়, গা ঘেষাঘেঁষি করে হল ভক্ত সমাগম

দেশ3 days ago

ফের লকডাউনের আশঙ্কায় ভীত-সন্ত্রস্ত অভিবাসী শ্রমিকরা, কন্ট্রোল রুমে ফোনের পর ফোন ঝাড়খণ্ডে

রাজ্য2 days ago

Bengal Polls 2021: ভয়াবহ কোভিড সংক্রমণের মধ্যে কী ভাবে ভোট, শুক্রবার জরুরি সর্বদল বৈঠক ডাকল কমিশন

রাজ্য3 days ago

‘ভোট মিটলে শীতলকুচিকাণ্ডের সরকারি তদন্ত করব’, আশ্বাস মমতা বন্দ্যোপাধ্যায়ের

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে