প্রধানমন্ত্রীর অনুষ্ঠান সম্প্রচার না করার অভিযোগে বরখাস্ত দূরদর্শন আধিকারিক

0
modi
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: চেন্নাই দূরদর্শন কেন্দ্রের সহ-অধিকর্তা আর বসুমতীকে বরখাস্ত করল প্রসার ভারতী। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের ভিত্তিতে ‘শাস্তিমূলক’ এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

গত ৩০ সেপ্টেম্বর আইআইটি মাদ্রাজের পড়ুয়াদের মুখোমুখি হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু সরকারের নিজস্ব টেলিভিশন চ্যানেল হওয়া সত্ত্বেও সেই অনুষ্ঠানের সম্প্রচার করা হয়নি দূরদর্শনে। তা ছাড়া পড়ুয়াদের সঙ্গে প্রধানমন্ত্রীর ওই কথোপকথনের গুরুত্বকে খাটো করে দেখার প্রবণতাও প্রকাশ পেয়েছে আধিকারিকদের এহেন সিদ্ধান্তে।

যদিও বসুমতীর বিরুদ্ধে এই ধরনের কঠোর পদক্ষেপ নেওয়ার পিছনে প্রসার ভারতীর তরফে কোনো কারণ উল্লেখ করা হয়নি। তবে সূত্রের মতে, পদক্ষেপটি বাধ্যবাধকতার কারণেই নেওয়া হয়েছে।

সংবাদ মাধ্যমের কাছে প্রসার ভারতীর একটি সূত্র জানিয়েছে, অনুষ্ঠানের আগে বসুমতী তাঁর প্রবীণদের কাছে একটি ইমেল পাঠিয়েছিলেন। যেখানে এই অনুষ্ঠানের লাইভ কভার করা উচিত কি না, সেটাই তিনি জানতে চেয়েছিলেন। ওই ইমেলের প্রতিক্রিয়ায় একটি স্পষ্ট বার্তা পাঠানো হয়েছিল বসুমতীকে। তাঁকে বলা হয়েছিল, ওই কথোপকথন অনুষ্ঠান এবং প্রধানমন্ত্রীর বক্তৃতাটি সরাসরি সম্প্রচার করতে হবে।

কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পরেও সেই অনুষ্ঠান সম্প্রচারিত হয়নি চেন্নাই দূরদর্শনে। এর জেরেই সেন্ট্রাল সিভিল সার্ভিস রুল ১৯৬৫ অনুযায়ী তাঁকে বরখাস্ত করা হয়েছে বলে জানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here