রাজনৈতিক দলগুলো চায়, বিচার বিভাগ তাদের এজেন্ডাকে সমর্থন করুক, কটাক্ষ প্রধান বিচারপতির

0
প্রধান বিচারপতি এনভি রমনা
প্রধান বিচারপতি এনভি রমনা। প্রতীকী ছবি

নয়াদিল্লি: গণতন্ত্রে বিচার বিভাগের ভূমিকা নিয়ে খোলামেলা দৃষ্টিভঙ্গির কথা তুলে ধরলেন ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা। ধরিয়ে দিলেন রাজনৈতিক দলগুলির ‘ভুল’।

কী চায় রাজনৈতিক দলগুলো?

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে অ্যাসোসিয়েশন অব ইন্দো-আমেরিকান আয়োজিত একটি অনুষ্ঠানে শুক্রবার বক্তৃতা করেন প্রধান বিচারপতি। তিনি বলেন, বিচার বিভাগ একটি স্বাধীন অঙ্গ, যা শুধুমাত্র সংবিধানের কাছেই জবাবদিহি করতে বাধ্য। কোনো রাজনৈতিক দল বা মতাদর্শের কাছে নয়। এ ব্যাপারে ভারতের রাজনৈতিক দলগুলির মধ্যে একটা ভুল ধারণা রয়েছে। তারা চায়, বিচার বিভাগও তাদের এজেন্ডাকে সমর্থন করুক।

প্রধান বিচারপতি আরও বলেন, “এ বছর আমরা স্বাধীনতার ৭৫তম বছর উদযাপন করছি। আমাদের প্রজাতন্ত্রের ৭২ বছর বয়সে, আমাকে কিছুটা দুঃখের সঙ্গেই বলতে হবে যে প্রতিটি প্রতিষ্ঠান সংবিধানে বর্ণিত ভূমিকা এবং দায়িত্বগুলিকে পুরোপুরি উপলব্ধি করতে শেখেনি। ক্ষমতায় থাকা দল বিশ্বাস করে, সরকারের প্রতিটি কাজই যেন বিচার বিভাগের সহায়তা পাওয়ার যোগ্য। অন্য দিকে, বিরোধী দলগুলো আশা করে, বিচার বিভাগ তাদের রাজনৈতিক অবস্থান ও উদ্দেশ্যকে এগিয়ে নিয়ে যাবে”।

কেন দরকার সাংবিধানিক সংস্কৃতির প্রচার?

স্বাধীনতার এত বছর পরেও কেন এমন অবস্থা অথবা পরিস্থিতি? প্রধান বিচারপতি বলেন, “সংবিধান ও গণতন্ত্র সম্পর্কে না বোঝার কারণেই এ ধরনের চিন্তাভাবনা তৈরি হয়েছে। সাধারণ মানুষের মধ্যে প্রচারিত অজ্ঞতাই এমন শক্তির হাত মজবুত করছে। তাদের লক্ষ্য একমাত্র স্বাধীন অঙ্গ অর্থাৎ বিচার বিভাগকে ধ্বংস করা। এ ব্যাপারে আমাদের স্পষ্ট ধারণার দরকার। একমাত্র বিচার বিভাগই সংবিধানের কাছে জবাবদিহি করতে পারে। আমাদের দেশে সাংবিধানিক সংস্কৃতি প্রচার করতে হবে”।

তাঁর কথায়, ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র উভয়েই নিজের নিজের বৈচিত্র্যের জন্য পরিচিত। এই বৈচিত্র্যকে বিশ্বের সর্বত্র সম্মানিত ও পোষণ করা দরকার। মার্কিন যুক্তরাষ্ট্র এই বৈচিত্র্যকে সম্মান করে বলেই এই অবস্থানে পৌঁছোতে পেরেছে। কঠোর পরিশ্রম এবং অসাধারণ দক্ষতার মাধ্যমেই নিজেকে অন্যের কাছে উদাহরণ হিসেবে তুলে ধরা সম্ভব।

আরও পড়তে পারেন:

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন অনলাইনে

বিদ্যুত্‍স্পৃষ্ট হয়ে লুটিয়ে পড়েন মহিলা, তুলতে গিয়ে তড়িদাহত আরেক জন, বাঁকুড়ায় মৃত ২

সাঁতার শিখতে গিয়ে ৯ বছরের বালকের মর্মান্তিক মৃত্যু হাওড়ায়, উঠছে একাধিক প্রশ্ন

উপরাষ্ট্রপতি পদে বিজেপির প্রার্থী প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ, জোর জল্পনা

দিল্লি-মুম্বইয়ে সংক্রমণ কমার ইঙ্গিত, কিছুদিনের মধ্যে সেই পথ অনুসরণ করতে পারে কলকাতাও

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন