উত্তরসূরি হিসেবে এনভি রমন্নার নাম সুপারিশ করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে

0

নয়াদিল্লি: সুপ্রিম কোর্টের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে এনভি রমন্নার ( NV Ramana) নাম সুপারিশ করলেন বর্তমান প্রধান বিচারপতি এসএ বোবদে (SA Bobde)। আগামী ২৩ এপ্রিল অবসর নিচ্ছেন বোবদে। সংবাদ সংস্থা পিটিআই সূত্র উদ্ধৃত করে জানিয়েছে, কেন্দ্রীয় সরকার গত সপ্তাহে তাঁকে নিজের উত্তরসূরির নাম সুপারিশ করতে বলেছিল।

আগামী মাসেই বর্তমান প্রধান বিচারপতি অবসর গ্রহণ করবেন। ফলে কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই পরবর্তী প্রধান বিচারপতি নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ শুক্রবার বিচারপতি বোবদেকে তাঁর সুপারিশ চেয়ে চিঠি পাঠিয়েছিলেন বলে জানা যায়।

জানা গিয়েছে, আইনমন্ত্রককে চিঠি দিয়ে নিজের উত্তরসূরি হিসেবে বিচারপতি রমন্নার নাম সুপারিশ করলেন বোবদে। রমন্না বর্তমানে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পরেই সবচেয়ে সিনিয়র বিচারপতি। তাঁর জন্ম ১৯৫৭ সালের ২৭ আগস্ট। ২০২২-এর ২৬ আগস্ট পর্যন্ত তিনি বিচারপতি পদে থাকবেন। অর্থাৎ বিচারপতি বোবদের পরে তিনি দায়িত্ব নিলে ১ বছরের বেশি প্রধান বিচারপতির দায়িত্ব পালন করবেন তিনি।

অন্ধ্রপ্রদেশের একটি কৃষিজীবী পরিবারের সদস্য রমন্না তিনি ২০০০ সালের জুন মাসে অন্ধ্রপ্রদেশ হাইকোর্টের স্থায়ী বিচারক হিসাবে নিয়োগ পেয়েছিলেন। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্টে পদোন্নতির আগে তিনি দিল্লি হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন।

উল্লেখ্য, বিচার বিভাগের সদস্যদের নিয়োগের পদ্ধতি অনুযায়ী, সর্বোচ্চপদে সব থেকে বর্ষীয়ান বিচারপতিকে নিয়োগ করা হয়। ভারতের প্রধান বিচারপতির কার্যালয়ে নিয়োগের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের সব থেকে সিনিয়র বিচারপতির মধ্যে থেকেই বেছে নেওয়া হয়। তবে তিনি শারীরিক ভাবে কর্মক্ষম কি না, সে বিষয়টাও বিবেচনা করা হয়।

আরও পড়তে পারেন: Bengal Polls 2021: বিজেপি প্রার্থী দেওয়ায় ক্ষুব্ধ শরিক জিএনএলএফ, আলাদা ভাবে প্রার্থী দেওয়ার হুমকি

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন