নির্ভয়াকাণ্ডের রায় পুনর্বিবেচনা আর্জির শুনানি থেকে সরলেন প্রধান বিচারপতি

0
Supreme Court
সুপ্রিম কোর্ট। প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: মঙ্গলবার নির্ভয়া গণধর্ষণ ও হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির রায় পুনর্বিবেচনার আবেদনের শুনানি থেকে নিজেকে সরিয়ে নিলেন প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে।

সুপ্রিম কোর্টের ২০১৭ সালের রায় পুনর্বিবেচনা আর্জি জানিয়েছিলেন সাজাপ্রাপ্ত অক্ষয় কুমার সিংয়ের আইনজীবী এ পি সিং। আবেদনটির শুনানি থেকে নিজেকে সরিয়ে নিয়ে তিন বিচারকের বেঞ্চের প্রধান বোবদে জানিয়ে দেন, বুধবার সকাল সাড়ে ১০টায় তিনি নতুন বেঞ্চ গঠন করবেন। তার পরেই জানা যাবে কে এই বিষয়টি গ্রহণ করছেন।

সূত্রের খবর, প্রধান বিচারপতির এক আত্মীয় নির্যাতিতার পরিবারের হয়ে সওয়াল করার জন্যই তিনি এই আবেদনের শুনানি থেকে সরে দাঁড়িয়েছেন।

এ দিন দুপুর ২টোয় প্রধান বিচারপতি বোবদে, বিচারপতি আর ভানুমতী এবং বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ এই আবেদনের শুনানি করে। শীর্ষ আদালত ইতিমধ্যে মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত আরও তিন আসামির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিয়েছিল। মুকেশ (৩০), পবন গুপ্ত (২৩) এবং বিনয় শর্মা (২৪)-র ওই আবেদন খারিজ হওয়ার পর ফের শীর্ষ আদালতে আর্জি জানায় অন্য এক আসামি অক্ষয়।

২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে একটি চলন্ত বাসে গণধর্ষণ করা হয়েছিল। গুরুতর আহত অবস্থায় পরে সিঙ্গাপুরের এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৯ ডিসেম্বর তিনি মারা যান। চার অপরাধীকে আগেই নিম্ন আদালত ও দিল্লি হাইকোর্ট ফাঁসির সাজা দিয়েছিল। পরে আসামিরা সুপ্রিমকোর্টে আবেদন করলেও সেই নির্দেশ বহাল থাকে।

২০১৮ সালের জুলাই মাসে গণধর্ষণ ও হত্যায় দোষী সাব্যস্ত হওয়া সাব্যস্ত হওয়া অক্ষয় ঠাকুর, বিনয় শর্মা, পবন গুপ্তা এবং মুকেশ সিংহ নামে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এদের মধ্যে থেকে পবনকে পূর্ব দিল্লির মন্ডোলি জেল থেকে গত মঙ্গলবার তিহাড়ে স্থানান্তরিত করা হয়েছে বলে জানা গিয়েছে। এর আগে দিল্লি হাইকোর্ট এবং সুপ্রিম কোর্ট বিনয়ের আবেদন খারিজ করে দিয়েছিল এবং এই মামলায় ট্রায়াল কোর্টের দেওয়া রায় বহাল রেখেছিল।

[ আরও পড়ুন: “কেন আমাদের ফাঁসি হচ্ছে”? বেদ, পুরাণ এবং উপনিষদ উদ্ধৃত করে সুপ্রিম কোর্টকে প্রশ্ন নির্ভয়াকাণ্ডে সাজাপ্রাপ্তের ]

এর পরেও গত সপ্তাহে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি পুনর্বিবেচনার আর্জি দায়ের করেছে চার আসামির মধ্যে একজন অক্ষয়কুমার সিং।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন