শপথ নেওয়ার দু’ঘণ্টার মধ্যেই কৃষিঋণ মকুব করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী

0

ওয়েবডেস্ক: মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার দু’ঘণ্টার মধ্যেই কৃষকদের জন্য সুখবর শোনালেন কমল নাথ। সোমবার দুপুরে শপথ নেওয়ার পর তিনি জানান, ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষিঋণ মকুব করা হল।

রাজ্যের বিধানসভা নির্বাচনে বিগত সরকারে ক্ষমতাসীন দল বিজেপি এবং বিরোধী দল কংগ্রেসের প্রচারে উঠে এসেছিল কৃষি নিয়ে একাধিক প্রতিশ্রুতির কথা। তবে বিজেপি শাসনের ১৫ বছরে রাজ্যের কৃষকদের আর্থিক ও সামাজিক অবস্থার মানোন্নয়নে ব্যর্থ বিজেপি সরকার অভিযোগ তুলে কংগ্রেস প্রতিশ্রুতি দেয় ক্ষমতায় এলে সব রকম ভাবে কৃষকের পাশে দাঁড়াবে তাদের সরকার।

যথারীতি এ দিন শপথ নেওয়ার পরই তিনি ঘোষণা করেন, ৩১ মার্চ পর্যন্ত সময়কালে ২ লক্ষ টাকা পর্যন্ত কৃষিঋণ মকুব করবে তাঁর সরকার। জানা গিয়েছে, এই উদ্দেশ্যকে সামনে রেখেই গত চার দিন ধরেই বিভিন্ন রাষ্ট্রায়ত্ত এবং সমবায় ব্যাঙ্ক থেকে তথ্য সংগ্রহের কাজে নেমে পড়েন রাজ্যের সচিবরা।

জানা গিয়েছে, মধ্যপ্রদেশের মোট কৃষিঋণের পরিমাণ বর্তমানে প্রায় ৭৫,০০০ কোটি টাকা। আবার সরকারি আমলাদের তরফে মুখ খোলা না হলেও অনুমান করা হচ্ছে  অনুমান করা হচ্ছে প্রায় ৫০,০০০ কোটি টাকা পর্যন্ত খরচ হতে পারে ঋণ মকুবের জন্য। স্বাভাবিক ভাবে এই বিপুল পরিমাণ অর্থ রাজকোষে কোথা থেকে আসবে, তারও খোঁজ চলছে সরকারি মহলে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন