অমিত শাহের অরুণাচল সফরে আপত্তি চিনের

0
Amit Shah

ওয়েবডেস্ক: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অরুণাচলপ্রদেশ সফর নিয়ে আপত্তি জানাল চিন। কেন্দ্রীয় মন্ত্রীর এই সফরকে বেজিংয়ের “আঞ্চলিক সার্বভৌমত্বের লঙ্ঘন” বলে অভিহিত করা হয়েছে। একই সঙ্গে বেজিং আরও দাবি করে, এই সফর দু’দেশের মধ্যে “রাজনৈতিক পারস্পরিক বিশ্বাসকে নষ্ট করে দিয়েছে”।

অমিত শাহ বৃহস্পতিবার ৩৪তম রাষ্ট্রীয় দিবস উদযাপনের জন্য অরুণাচলে রয়েছেন। তিনি এই উপলক্ষে রাজ্যে বেশ কয়েকটি উন্নয়নমূলক এবং শিল্প প্রকল্পের উদ্বোধন করেন।

তবে এই প্রথম নয়, চিন নিয়মিত ভাবে ভারতীয় নেতাদের অরুণাচলপ্রদেশ সফর নিয়ে আপত্তি জানিয়েছে এবং দাবি করে এসেছে, রাজ্যটি চিনের তিব্বত অঞ্চলের অঙ্গ।

বৃহস্পতিবার এক প্রশ্নের জবাবে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জেঞ্জ শুয়াং একটি সংবাদ মাধ্যমকে বলেন, “চিন-ভারত সীমান্তের পূর্ব সেক্টর বা চিনের তিব্বত অঞ্চলের দক্ষিণাঞ্চলে চিনের অবস্থান ধারাবাহিক ও স্পষ্ট”।

পিটিআইয়ের কাছে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, এই সফর সীমান্ত অঞ্চলের স্থিতিশীলতায় বিঘ্ন সৃষ্টি করেছে। যদিও সাম্প্রতিক অতীতে সীমানা বিরোধ নিয়ে চিন এবং ভারত কয়েক ডজন দ্বিপাক্ষিক বৈঠক করেছে। কিন্তু চিনের কোনো যুক্তিই ভারতের কাছে মান্যতা যোগ্য বলে মনে হয়নি।

অমিত শাহ এ দিন অরুণাচলপ্রদেশের প্রধানমন্ত্রীর বরাদ্দের আওতায় বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও)-এর নির্মিত জোরাম কলরিয়াং রোডের উদ্বোধন করেন।

আরও পড়ুন ভোটার কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করাতে কেন্দ্রের নতুন উদ্যোগ

এর আগে তিনি ইটানগরের টমো রিবা ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিকেল সায়েন্সেসে অ্যাডভান্স সিটি স্ক্যানারের উদ্বোধন করেন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন