নয়াদিল্লি: দক্ষিণ-পূর্ব এশিয়া সফরে বেরিয়েছেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। সেই সফরের অংশ হিসেবেই বৃহস্পতিবার দিল্লিতে পৌঁছোলেন তিনি। লাদাখে অচলাবস্থা শুরু হওয়ার পর থেকে দু’বছরেরও বেশি সময়ে ভারতে এটাই কোনো শীর্ষস্তরের চিনা কর্মকর্তার ভারত সফর। সূত্রের খবর, আগামী শুক্রবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে দেখা করতে পারেন ওয়াং ই।

তবে চিনা বিদেশমন্ত্রীর ভারত সফর নিয়ে শেষ মুহূর্ত পর্যন্ত অব্যাহত ছিল টানাপোড়েন। এমনকী তিনি যদি দিল্লিতে আসেন, তা হলে তাঁর কর্মসূচি নিয়েও ধোঁয়াশা ছিল।

২০২০ সালের জুনে লাদাখ সীমান্তে চিনা অনুপ্রবেশ, তার জেরে ঘন ঘন উত্তপ্ত হয়ে ওঠে গলওয়ান উপত্যকা। সেখানে মুখোমুখি সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা এবং বেশ কয়েক জন চিনা সেনা মারা যান। তার পর থেকে সীমান্তে শান্তি বজায় রাখতে একাধিক বার সামরিক পর্যায়ের বৈঠকে বসে ভারত-চিন। যদিও এখনও পর্যন্ত সেখানে আগের অবস্থা ফিরে আসেনি।

এরই মধ্যে নতুন করে বিতর্কের সূত্রপাত হয় চিনা বিদেশমন্ত্রীর একটি মন্তব্যকে কেন্দ্র করে। পাকিস্তানে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে কাশ্মীর নিয়ে বিতর্কিত মন্তব্য করেন তিনি। ওই মন্তব্যকে “অনাকাঙ্ক্ষিত” বলে অভিহিত করেছিল নয়াদিল্লি।

সে সময়ই ভারত স্পষ্ট করে জানিয়ে দেয়, কাশ্মীর নিয়ে বেজিংয়ের নাক গলানোর কোনো অধিকার নেই। কারণ, জম্মু ও কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয় এবং সেটা পাকিস্তান ও চিনের খুব ভালো করেই জানার বিষয়। ওই ঘটনার পর ওয়াং ই-র ভারত সফর নিয়ে কার্যত ‘সাসপেন্স’ তৈরি হয়।

উল্লেখ্য, গত বুধবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আয়োজিত একটি অনুষ্ঠানে চিনা বিদেশমন্ত্রী বলেছিলেন, “কাশ্মীর নিয়ে আজও আমাদের অনেক ইসলামিক বন্ধুদের বক্তব্য শুনলাম। একই আশা করছে চিন”। বৃহত্তর কূটনৈতিক প্রেক্ষাপটে তাঁর ওই মন্তব্য যে যথেষ্ট তাৎপর্যপূর্ণ, তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়তে পারেন:

বগটুই হত্যাকাণ্ডে শুনানি শেষ হাইকোর্টে, স্থগিত রায়দান

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরই বগটুই-কাণ্ডে গ্রেফতার তৃণমূল নেতা আনারুল, কোথায় মিলল হদিশ

মুখ্যমন্ত্রী বিভ্রান্ত করছেন, বগটুইয়ে পৌঁছে বললেন অধীররঞ্জন চৌধুরী

বগটুই-কাণ্ডে তৃণমূল নেতাকে গ্রেফতারের নির্দেশ, ঠিক মতো মামলা তৈরি করতে বললেন মুখ্যমন্ত্রী

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক মাসে বদলে গিয়েছে বিশ্ব, শেষ কোথায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন