হামবানটোটা: দীর্ঘ টালবাহানার পর মঙ্গলবার সকালে শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে নোঙর করল চিনের সেই বিতর্কিত জাহাজ ‘ইয়ুয়ান ওয়াং-৫’। ভারতের আপত্তিও এই প্রসঙ্গে ধোপে টিকল না।

বস্তুত, শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে চিনা জাহাজের নোঙর করা নিয়ে গত কয়েক দিনে আন্তর্জাতিক মহলে বেশ চর্চা চলেছে। এই জাহাজকে গবেষণা ও সমীক্ষার কাজে ব্যবহার করা হয় বলে দাবি করা হলেও আদতে এর মাধ্যমে নজরদারির কাজ চালানো হয় বলে অভিযোগ উঠেছে নানা মহলে।

শ্রীলঙ্কার বন্দরে এই জাহাজের নোঙর করা নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়ে এসেছে ভারত। সংশয় প্রকাশ করেছে আমেরিকাও। ভারত ও আমেরিকার উদ্বেগর জেরে চিনা জাহাজে প্রবেশের বিষয়ে দোটানায় ছিল দ্বীপরাষ্ট্র। সে কারণে প্রথমে এই জাহাজের প্রবেশে সায় দেয়নি কলম্বো। কিন্তু পরে নিজেদের মত বদলায় তারা।

দ্বীপরাষ্ট্রে জাহাজ নোঙর করাতে শ্রীলঙ্কার সঙ্গে ঠিক কী আলোচনা হয়েছে? কী ভাবে রাজি হল কলম্বো? এ নিয়ে অবশ্য মুখে কুলুপ চিনের সরকারের। এই প্রসঙ্গে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন শুধু বলেছেন, ‘‘ইয়ুয়ান ওয়াং-৫ (চিনা জাহাজের নাম) জাহাজকে তাদের বন্দরে নোঙর করার ছাড়পত্র দিয়েছে শ্রীলঙ্কা।’’

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন