ব্যাংকক: দীর্ঘ টালবাহানার পর গত মঙ্গলবার সকালে শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে নোঙর করেছে চিনের সেই বিতর্কিত জাহাজ ‘ইয়ুয়ান ওয়াং-৫’। ভারতের আপত্তিও এই প্রসঙ্গে ধোপে টিকেনি। তবে বুধবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর কড়া ভাষায় জানিয়ে দিলেন, “ভারতের নিরাপত্তার উপর প্রভাব ফেলছে, এমন যে কোনো ঘটনাতেই আমাদের নজর রয়েছে”।

এ দিন, নবম ভারত-থাইল্যান্ড জয়েন্ট কমিশন মিটিং এবং এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানের পরে একটি যৌথ প্রেস কনফারেন্সে বক্তৃতা করেন জয়শঙ্কর। নাম না করলেও তাঁর বক্তব্যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং স্যাটেলাইট ট্র্যাকিং জাহাজ ‘‘ইয়ুয়ান ওয়াং-৫’-এর নোঙর করার বিষয়টি। তিনি বলেন, “প্রতিবেশী দেশের কোনো ঘটনা যদি আমাদের নিরাপত্তার উপর প্রভাব ফেলে, তাতে অবশ্যই আমাদের আগ্রহ রয়েছে”।

শ্রীলঙ্কার বন্দরে উচ্চ প্রযুক্তির চিনা ‘রিসার্চ শিপ’ নোঙর করার বিরুদ্ধে তীব্র আপত্তি প্রকাশ করেছিল ভারত। সংশয় প্রকাশ করেছে আমেরিকাও। ভারত ও আমেরিকার উদ্বেগর জেরে চিনা জাহাজে প্রবেশের বিষয়ে দোটানায় ছিল দ্বীপরাষ্ট্র। সে কারণে প্রথমে এই জাহাজের প্রবেশে সায় দেয়নি কলম্বো। কিন্তু পরে নিজেদের মত বদলায় তারা।

বিশেষ করে ওই জাহাজটিতে রয়েছে বিশেষ প্রযুক্তি। যা সমুদ্র তলদেশের ম্যাপিং করতে সক্ষম। উল্লেখযোগ্য ভাবে, সাবমেরিন-বিরোধী অভিযানের জন্য সমুদ্রের তলদেশের ম্যাপিং অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

প্রাথমিক ভাবে, ভারতের নিরাপত্তা উদ্বেগের কথা মাথায় রেখে, চিনকে তার জাহাজের সফর স্থগিত করতে বলেছিল শ্রীলঙ্কা। তবে, কলম্বো ফের ১৬-২২ আগস্ট পর্যন্ত জাহাজটিকে বন্দরে নোঙর করার অনুমতি দেয়। দ্বীপরাষ্ট্র জানায়, শ্রীলঙ্কার এক্সক্লুসিভ ইকোনমিক জোন (EEZ)-এর মধ্যে স্বয়ংক্রিয় সনাক্তকরণ ব্যবস্থা (AIS) চালু রাখার প্রতিশ্রুতি দিয়েছে বেজিং। পাশাপাশি শ্রীলঙ্কায় কোনো বৈজ্ঞানিক গবেষণা চালানো হবে না বলেও আশ্বাস দেওয়ার পরে তারা চিনা জাহাজ নোঙরের সম্মতি দিয়েছে।

উল্লেখ্য, চিনের পিপলস লিবারেশন আর্মি (PLA) এই জাহাজের নিয়ন্ত্রক। উপগ্রহ এবং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ট্র্যাক করতে সক্ষম জাহাজটি। তবে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি প্রত্যাখ্যান করে চিনের বিদেশমন্ত্রকের দাবি, জাহাজটি “আন্তর্জাতিক আইন অনুযায়ী” বৈজ্ঞানিক গবেষণা চালাচ্ছে।

আরও পড়তে পারেন:

গৌতম আদানিকে জেড ক্যাটেগরির নিরাপত্তা কেন্দ্রের, মাসে খরচ কত

রাজস্থানে মৃত দলিত ছাত্রের পরিবারের সঙ্গে দেখা হল না, ভীম আর্মি প্রধানকে আটক করল পুলিশ

৫জি আসছে! ব্যাপক হারে নিয়োগ শুরু টেলিকম সংস্থায়

অনুব্রত-সহ ঘনিষ্ঠদের অ্যাকাউন্টে প্রায় ১৭ কোটি টাকা, বাজেয়াপ্ত করল সিবিআই

টেট না দিয়েই শিক্ষিকার চাকরি, স্কুলে না গিয়েও বেতন পান, অনুব্রত-কন্যার বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ হাইকোর্টে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন