এই প্রথম হাইকোর্টের বিচারপতির বিরুদ্ধে সিবিআই তদন্তে সায় প্রধান বিচারপতির

0

ওয়েবডেস্ক: হাইকোর্টের বিচারপতির বিরুদ্ধে সিবিআই তদন্তের অনুমতি দিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। চাঞ্চল্যকর হলেও, ভারতের ইতিহাসে এই প্রথম এমন ঘটনা ঘটল।

যাঁর বিরুদ্ধে সিবিআই তদন্ত হবে, তিনি এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি এসএন শুক্ল। একটি দুর্নীতির মামলায় অভিযুক্ত তিনি। বেসরকারি একটি মেডিক্যাল কলেজে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে।

ঘটনার সূত্রপাত ২০১৭ সালে। দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ ওঠে শুক্লর বিরুদ্ধে। এই অভিযোগের ভিত্তিতে তৎকালীন প্রধান বিচারপতি দীপক মিশ্র একটি প্যানেল তৈরি করেন। বিচারপতিদের ওই প্যানেল শুক্লর বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা খুঁজে পান। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল সুপ্রিম কোর্টের নির্দেশ অবজ্ঞা করে ওই কলেজের ভরতির দিন আরও বাড়িয়ে দেওয়ার অনুমতি দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন কর্নাটকের বিদ্রোহীদের দল থেকে তাড়াল কংগ্রেস

ওই প্যানেলের রিপোর্ট দীপক মিশ্রর কাছে জমা পড়ার পর তিনি শুক্লকে জরুরি ভিত্তিতে অবসর নিতে বলেন। কিন্তু সেই নির্দেশ মানেননি শুক্ল।

এর পরেই তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করার ব্যাপারে তৎপর হয় সিবিআই। সেই আবেদন নিয়েই প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের কাছে আবেদন করেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই আবেদনের ভিত্তিতেই সিবিআইয়ের তদন্তের কাজ শুরু করার অনুমতি দিয়েছেন গগৈ। উল্লেখ্য, শুক্লর বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রক্রিয়া চালু করার ব্যাপারে কিছু দিন আগেই নরেন্দ্র মোদীর কাছে চিঠি দিয়েছিলেন গগৈ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here