amit shah and judge loya

নয়াদিল্লি: বিচারক লোয়ার মৃত্যু নিয়ে বোম্বে হাইকোর্টে বিচারাধীন সমস্ত মামলা সুপ্রিম কোর্টে নিজেদের বেঞ্চে স্থানান্তরিত করিয়ে নিলেন প্রধান বিচারপতি দীপক মিশ্র। সেই সঙ্গে দেশের হাইকোর্টগুলির প্রতি তাদের নির্দেশ, তারা যেন এই সংক্রান্ত মামলা সুপ্রিম কোর্টেই পাঠিয়ে দেন।

সোমবার প্রধান বিচারপতি দীপক মিশ্রের ডিভিশন বেঞ্চে এ দিন বিচারক বিএইচ লোয়ার মৃত্যু সম্পর্কিত দায়ের হওয়া জনস্বার্থ মামলাটির শুনানি ছিল। উল্লেখ্য, গুজরাত দাঙ্গার সময়ে সোহরাবুদ্দিন ভুয়ো সংঘর্ষ মামলায় অন্যতম অভিযুক্ত হিসেবে নাম ছিল অমিত শাহের। সেই মামলার বিচারক লোয়ার অস্বাভাবিক মৃত্যু নিয়ে প্রশ্ন তোলে তাঁর পরিবার। তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন কংগ্রেস নেতা তেহসীন পুনাওয়ালা। এই সংক্রান্ত যাবতীয় শুনানি প্রথমে বিচারপতি অরুণ মিশ্রের ডিভিশন বেঞ্চে দিয়েছিলেন দীপক মিশ্র। কিন্তু এর পরেই চার বিদ্রোহী বিচারপতির নজিরবিহীন সাংবাদিক সম্মেলনের পর, ফের মামলার শুনানিটি ফিরে আসে প্রধান বিচারপতির বেঞ্চে।

সোমবার শুনানি চলাকালীন, আবেদনকারীদের হয়ে লড়া প্রবীণ আইনজীবী দুশ্মন্ত দাভে এবং ইন্দিরা জয়সিংহ জানান, বিচারক লোয়ার মৃত্যু নিয়ে মহারাষ্ট্র সরকার এখনও সম্পূর্ণ নথি পেশ করেনি। লোয়ার চিকিৎসার পুরো নথি এখনও তাদের হাতে আসেনি। সেই সঙ্গে আইনজীবীরা জানান, এই মৃত্যু সম্পর্কিত তথ্যের অধিকার আইনে পাওয়া কিছু নথিও তারা পেশ করতে চায়। অমিত শাহের পক্ষে এই মামলায় লড়ছেন হরিশ সালভে। সেই সঙ্গে তিনি এই মামলায় মহারাষ্ট্র সরকারেরও প্রতিনিধিত্ব করছেন। এই বিষয়েই হরিশ সালভের ‘স্বার্থের সংঘাত’ নিয়েও প্রশ্ন তোলেন দাভে।

আগামী ২ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন