Cloudburst in Himalaya: আচমকা মেঘভাঙা বৃষ্টিতে বিপর্যস্ত হিমাচল, উত্তরাখণ্ডের একাধিক গ্রাম

0

খবরঅনলাইন ডেস্ক: গত ৪৮ ঘণ্টায় মেঘভাঙা বৃষ্টির ঘটনায় উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশের একাধিক গ্রাম বিপর্যস্ত হয়ে গিয়েছে। প্রাণহানীর কোনো খবর না থাকলেও বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষিকাজেও প্রভাব ফেলেছে অসময়ের এই বৃষ্টি।

গত ৩ মে উত্তরাখণ্ডের তিনটে গ্রামে তিনতে পৃথক মেঘভাঙা বৃষ্টির ঘটনা ঘটে। উত্তরকাশি জেলার চিনিয়ালসোল ব্লকের অন্তর্গত কুমরদা গ্রাম থেকে প্রথম ঘটনাটির খবর আসে। এর পরের দুটি ঘটনা ঘটে রুদ্রপ্রয়াগ জেলার নরকোটা গ্রামে।

Loading videos...

আচমকা এই বৃষ্টির জেলা জীবনহানী না হলেও বেশ কয়েকটি ঘরবাড়ি ভেঙে পড়ে। স্থানীয় পাহাড়ি নদীতে জল বেড়ে যাওয়ায় সেগুলি দু’কুল ভাসিয়ে উপচে যায়। এর ফলে প্রচুর সফল নষ্ট হয়েছে। এই ঘটনার পরেও উদ্ধারকাজে নামেন এনডিআরএফ এবং এসডিআরএফের জওয়ানরা।

মঙ্গলবার হিমাচল প্রদেশের চম্বা জেলার ভারমৌরের কাছে মেঘভেঙে বৃষ্টি নামে। স্থানীয় সূত্রে খবর চম্বা-ভরমৌর সড়কে অবস্থিত কানের গ্রামে এই ঘটনাটি ঘটে। এর ফলে স্থানীয় ছোটো একটি নদীতে জলস্ফীতি হয়। এর ফলে কানের গ্রামটি অনেকটাই ক্ষতিগ্রস্ত হয়েছে। চম্বা-ভারমৌর সড়কও ক্ষতিগ্রস্ত হয়ে গিয়েছে।

এই ঘটনাতেও হতাহতের কোনো খবর নেই। তবে বাড়িঘর ভেঙে পড়ায় স্বাভাবিক ভাবেই চিন্তায় গ্রামবাসীরা। তবে অন্য একটি বিষয়ে চিন্তায় রয়েছেন আবহাওয়াবিদরা। মেঘভাঙা বৃষ্টি ভরা বর্ষাতেই হয়। গরমকালে কী ভাবে ব্যাপারগুলো ঘটল, সেটাই ভাবিয়ে তুলছে তাঁদের।

আরও পড়তে পারেন বুধবারও কলকাতায় বৃষ্টি, আরও সাত দিন দফায় দফায় সম্ভাবনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.