শেষ তিন বছরের মধ্যে অক্টোবরে রেকর্ড গড়েছে ভারতের বেকারত্বের হার: রিপোর্ট

unemployment
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ভারতের বেকারত্বের হার অক্টোবরে বেড়ে দাঁড়িয়েছে ৮.৫%, যা গত ২০১৬ সালের আগস্ট মাসের পর থেকে সর্বোচ্চ। গত সেপ্টেম্বরে ৭.২%-এর থেকেও অনেকটা বেড়েছে সদ্য শেষ হওয়া অক্টোবর মাসের বেকারত্বের হার। শুক্রবার সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই)-র প্রকাশিত এই তথ্য অনুযায়ী, অর্থনীতিতে মন্দার প্রভাব প্রতিফলিত হচ্ছে কর্মসংস্থানের ক্ষেত্রেও ।

গত বৃহস্পতিবারই আরবিআইয়ের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতরমনের অভিযোগের জবাব দিতে গিয়ে বলেন, “ভারতের অর্থনৈতিক উন্নতিতে এ মুহূর্তে প্রয়োজন নতুন প্রজন্মের একটি দ্রুতগতির অর্থনৈতিক সংস্কার। জিডিপির হার ৫ শতাংশে ঠেকে যাওয়ায় একটি নিরবচ্ছিন্ন অর্থনৈতিক মন্দার স্বীকার হয়ে চলেছে দেশ”।

ঠিক ওই দিনই প্রকাশিত সরকারি তথ্য উল্লেখ করা হয়েছে, কয়লা, অশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাস-সহ ৭টি ক্ষেত্রে উৎপাদন সংকুচিত হয়েছে। এই ঘটনাকে নজিরবিহীন বলে দাবি করছেন অর্থনীতির বিশেষজ্ঞরাও।

গত সেপ্টেম্বর মাসে এক বছরের আগের বছরের তুলনায় ভারতের পরিকাঠামোগত আউটপুট ৫.২% হ্রাস পেয়েছিল, যা ছিল চলতি বছরের সবচেয়ে খারাপ পারফরম্যান্স। বৃহস্পতিবার প্রকাশিত সরকারি তথ্য থেকে জানা গিয়েছে, যখন শিল্পক্ষেত্রে আউটপুট গত আগস্টে ছ’বছরেরও বেশি সময়ের মধ্যে দ্রুত হারে সংকুচিত হয়েছে।

প্রসঙ্গত, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক সন্তোষ মেহরোত্রা ও পঞ্জাবের সেন্ট্রাল ইউনিভার্সিটির অর্থনীতির অধ্যাপক যযাতি কে পরিদারের একটি গবেষণাপত্র আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার অফ সাসটেনেবল এমপ্লয়মেন্ট’ বিভাগ গত বৃহস্পতিবার প্রকাশ করে। সেখানে বলা হয়েছে, ২০১১-’১২ থেকে ২০১৭-’১৮, এই ছয় বছরে ভারতে চাকরির সংখ্যা কমেছে অন্তত ৯০ লক্ষ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.