Coal India Limited

কলকাতা: রাষ্ট্রায়ত্ত কয়লা উৎপাদক সংস্থা কোল ইন্ডিয়া এবং সিঙ্গারেনি কোলিয়ারিজ কয়লা মন্ত্রকের সঙ্গে যৌথ উদ্যোগে প্রায় ৭০ হাজার চুক্তিভিত্তিক কর্মীকে প্রভিডেন্ট ফান্ডের আওতায় নিয়ে আসার সিদ্ধান্ত গ্রহণ করল। চুক্তিভিত্তিক কর্মীদের এই প্রভিডেন্ট ফান্ড নিয়ন্ত্রণ করবে কোল মাইনস প্রফিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা সিএমপিএফও।

এই উদ্যোগ সম্পর্কে কোল ইন্ডিয়ার এক আধিকারিক জানান, সিএমপিএফও এই প্রকল্পের আওতায় সামাজিক সুরক্ষা প্রদান করবে। পাশাপাশি কর্মীর জমা করা অর্থের উপর বড়ো অঙ্কের ফেরত মূল্য পাবেন। ফলে চুক্তিভিত্তিক কর্মীদের মধ্যে থেকে আয়-অসামঞ্জস্য অনেকটাই দূরীভূত হবে।

সিএমপিএফও কয়লাশ্রমিকদের জন্য বিশেষ প্রভিডেন্ট ফান্ড যা পরিচালিত হয়ে থাকে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ)-এর মতোই। চুক্তিভিত্তিক কর্মীরা নিজেরে মাসিক আয়ের নির্দিষ্ট পরিমাণ অর্থ ওই তহবিলে জমা করেন, একই ভাবে তাঁদের নিয়োগকারী সংস্থাও সম পরিমাণ অর্থ বরাদ্দ করে থাকে। অবসরের সময় মোট জমা করা টাকার উপর সুদ সমেত তা ফেরত পান আওতাধীন ব্যক্তি। পাশাপাশি একাংশ চলে যায় অবসরকালীন তহবিলে। নির্দিষ্ট সময়ে অবসরের সময় তা পেনশন হিসাবে পাওয়া যায়।


আরও পড়ুন: শোভন-রত্না বিবাহ বিচ্ছেদ মামলায় আলিপুর আদালতের নির্দেশ, হাইকোর্টে যাওয়ার ইঙ্গিত মেয়রের

উল্লেখ্য, কোল ইন্ডিয়ার প্রায় ৫০ শতাংশ কর্মীই চুক্তিভিত্তিক। সাম্প্রতিক বেতন বৃদ্ধির ফলে কোল ইন্ডিয়ার নিজস্ব কর্মীদের বেতন দৈনিক ১,২০০ টাকা, সেখানে চুক্তিভিত্তিক কর্মীদের দৈনিক বেতন ৮০০ টাকা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন