h c gupta

ওয়েবডেস্ক: কয়লাখনি বণ্টনে দুর্নীতি ও ষড়যন্ত্রের ঘটনায় প্রাক্তন কয়লা সচিব-সহ মন্ত্রকের তিন আমলাকে তিন বছরের কারাবাসের সাজা দিল আদালত।

গত নভেম্বরের শেষ দিনেই এইচ সি গুপ্ত-সহ চার জনকে দোষী সাব্যস্ত করেছিল বিশেষ সিবিআই আদালত। দোষীদের মধ্যে আছেন কয়লা মন্ত্রকের প্রাক্তন যুগ্ম সচিব কে এস ক্রোফা এবং কয়লা মন্ত্রকের তৎকালীন অধিকর্তা কে সি সামরিয়াও। কোনও নিয়মনীতির তোয়াক্কা না করে পশ্চিমবঙ্গের দু’টি খনি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার মামলাতেই ওই রায় দিয়েছিল দিল্লির বিশেষ সিবিআই আদালত।

২০০৮ সালে অবসর নেওয়ার আগে প্রথম ইউপিএ সরকারের কয়লা সচিব ছিলেন এইচ সি গুপ্তা। একই সঙ্গে ছিলেন কয়লাখনি বণ্টন নিয়ে তৈরি স্ক্রিনিং কমিটির প্রধান। তাঁর কার্যকালেই সারা দেশের ৪০টি কয়লাখনি অবৈধ ভাবে বেসরকারি হাতে তুলে দেয়ার কেলেঙ্কারি সামনে এসেছিল। ২০১২ সালে এই মামলার তদন্ত শুরু করে সিবিআই। রায় ঘোষণার পাশাপাশি দোষী সাব্যস্তদের বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে বিশেষ আদালত।

প্রাক্তন কয়লা সচিব এইচ সি গুপ্তা-সহ আরও দুই শীর্ষ আমলা কে এস ক্রোফা এবং কে সি সামিরাকে জামিন দিয়েছে পাটিয়ালা হাউজ আদালত। কয়লা কেলেঙ্কারি-কাণ্ডে তিন জনেরই তিন বছরের জেল হয়েছে।

উল্লেখ্য, তাঁদের বিরুদ্ধে পশ্চিমবঙ্গের মইরা ও মধুজোড় কয়লা ব্লক অবৈধভাবে কলকাতার বিকাশ মেটাল পাওয়ার লিমিটেড (ভিএমপিএল)-কে পাইয়ে দেওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ার পরই সাজা ঘোষণা করল আদালত। পাশাপাশি বেসরকারি ওই সংস্থার দুই আধিকারিককে ৪ বছরের জেলের সাজা শোনায় আদালত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here