মহারাষ্ট্রে এনসিপি-শিবসেনা-কংগ্রেসের অভিন্ন কর্মসূচি

0

মুম্বই: মহারাষ্ট্রে সরকার গড়ার লক্ষ্যে ন্যূনতম অভিন্ন কর্মসূচি তৈরি করল এনসিপি, শিবসেনা ও কংগ্রেস। এই কর্মসূচি এ বার তিন দলের শীর্ষ নেতাদের কাছে পাঠানো হবে।

শিবসেনা নেতা একনাথ শিন্ডে সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের জানান, তিন দলের নেতৃত্ব ন্যূনতম অভিন্ন কর্মসূচির খসড়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। “খসড়া পাঠানো হবে তিন দলের হাই কমান্ডের কাছে। চূড়ান্ত সিদ্ধান্ত তারাই নেবে”, জানান শিন্ডে।

শিন্ডে বলেন, কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী, এনসিপি প্রধান শরদ পওয়ার এবং শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে ন্যূনতম অভিন্ন কর্মসূচি চূড়ান্ত করার জন্য আলোচনায় বসতে পারেন।  

শিবসেনা নেতা বলেন, তিনটি দলই ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে এগোচ্ছে। তাঁর কথায়, “খুব তাড়াতাড়িই সরকার গঠিত হবে।”

আরও পড়ুন: প্রচারের আলো থেকে দূরে থাকা কট্টর আরএসএস প্রচারক এখন মহারাষ্ট্রের হর্তাকর্তাবিধাতা

তিন দলের নেতারা দু’ দিন আলোচনা করে ন্যূনতম অভিন্ন কর্মসূচির খসড়া তৈরি করেছে।

বিধানসভা নির্বাচনের পর কোনো দলই সংখ্যাগরিষ্ঠ সমর্থক সংখ্যা দেখাতে না পারায় মহারাষ্ট্রে বিধানসভা জিইয়ে রেখে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়েছে।

বিজেপি ও শিবসেনা জোট করে ভোটে লড়ার পর গরিষ্ঠতা পেলেও, ক্ষমতা ভাগাভাগির ব্যাপারে ঐকমত্য না হওয়ায় সরকার গড়তে ব্যর্থ হয়। ২৮৮ সদস্যের বিধানসভায় বিজেপি একক বৃহত্তম দলের মর্যাদা পায়। তারা জেতে ১০৫টি আসনে।   

রাজ্যপাল ভগৎ সিং কোশয়ারি বিজেপির পরে যথাক্রমে শিবসেনা ও এনসিপিকে সরকার গড়তে ডাকেন। দুই দলই বেশি সময় চায়, কিন্তু রাজ্যপাল তাতে সম্মত হননি। উল্লেখ্য, কংগ্রেস ও এনসিপি জোট করে ভোটে লড়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.