Connect with us

দেশ

মহারাষ্ট্রে এনসিপি-শিবসেনা-কংগ্রেসের অভিন্ন কর্মসূচি

মুম্বই: মহারাষ্ট্রে সরকার গড়ার লক্ষ্যে ন্যূনতম অভিন্ন কর্মসূচি তৈরি করল এনসিপি, শিবসেনা ও কংগ্রেস। এই কর্মসূচি এ বার তিন দলের শীর্ষ নেতাদের কাছে পাঠানো হবে।

শিবসেনা নেতা একনাথ শিন্ডে সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের জানান, তিন দলের নেতৃত্ব ন্যূনতম অভিন্ন কর্মসূচির খসড়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। “খসড়া পাঠানো হবে তিন দলের হাই কমান্ডের কাছে। চূড়ান্ত সিদ্ধান্ত তারাই নেবে”, জানান শিন্ডে।

শিন্ডে বলেন, কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী, এনসিপি প্রধান শরদ পওয়ার এবং শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে ন্যূনতম অভিন্ন কর্মসূচি চূড়ান্ত করার জন্য আলোচনায় বসতে পারেন।  

শিবসেনা নেতা বলেন, তিনটি দলই ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে এগোচ্ছে। তাঁর কথায়, “খুব তাড়াতাড়িই সরকার গঠিত হবে।”

আরও পড়ুন: প্রচারের আলো থেকে দূরে থাকা কট্টর আরএসএস প্রচারক এখন মহারাষ্ট্রের হর্তাকর্তাবিধাতা

তিন দলের নেতারা দু’ দিন আলোচনা করে ন্যূনতম অভিন্ন কর্মসূচির খসড়া তৈরি করেছে।

বিধানসভা নির্বাচনের পর কোনো দলই সংখ্যাগরিষ্ঠ সমর্থক সংখ্যা দেখাতে না পারায় মহারাষ্ট্রে বিধানসভা জিইয়ে রেখে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়েছে।

বিজেপি ও শিবসেনা জোট করে ভোটে লড়ার পর গরিষ্ঠতা পেলেও, ক্ষমতা ভাগাভাগির ব্যাপারে ঐকমত্য না হওয়ায় সরকার গড়তে ব্যর্থ হয়। ২৮৮ সদস্যের বিধানসভায় বিজেপি একক বৃহত্তম দলের মর্যাদা পায়। তারা জেতে ১০৫টি আসনে।   

রাজ্যপাল ভগৎ সিং কোশয়ারি বিজেপির পরে যথাক্রমে শিবসেনা ও এনসিপিকে সরকার গড়তে ডাকেন। দুই দলই বেশি সময় চায়, কিন্তু রাজ্যপাল তাতে সম্মত হননি। উল্লেখ্য, কংগ্রেস ও এনসিপি জোট করে ভোটে লড়েছিল।

দেশ

উজ্জয়িনীর মহাকাল মন্দির থেকে গ্রেফতার বিকাশ দুবে

খবরঅনলাইন ডেস্ক: এক সপ্তাহ ধরে পুলিশকে ধোঁকা দেওয়ার পর অবশেষে ধরা পড়ল কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবে। বৃহস্পতিবার সকালে মধ্যপ্রদেশের উজ্জয়িনীর মহাকাল মন্দির থেকে বিকাশকে গ্রেফতার করা হয়েছে। এমনই খবর উত্তরপ্রদেশ পুলিশ সূত্রের।

গত দু’ দিনে পুলিশি এনকাউন্টারে নিহত হয়েছে বিকাশের তিন ঘনিষ্ঠ সঙ্গী। বুধবার ভোরে নিহত হয়েছিল অমর দুবে। বৃহস্পতিবার ভোরে প্রভাত মিশ্র আর রনবীর নামক তার আরও দুই সঙ্গী নিহত হয়। কিন্তু তবুও পুলিশের চোখে ধুলো দিয়ে বেড়াচ্ছিল বিকাশ।

অবশেষে এ দিন সকালে তাকে পাকড়াও করতে সফল হয় পুলিশ। উজ্জয়িনীর জেলাশাসক আশিস সিংহ বলেন, “মহাকাল মন্দিরে ঢোকার মুখে নিরাপত্তারক্ষীরা বিকাশকে আটকায়। জিজ্ঞাসাবাদ করার পর সন্দেহ হওয়ায় খবর দেওয়া হয় পুলিশকে। পুলিশ চাপ দিলে নিজের পরিচয় জানাতে বাধ্য হয় বিকাশ।”

উল্লেখ্য, গত সপ্তাহের বৃহস্পতিবার রাতে কানপুরে বিকাশ দুবেকে গ্রেফতার করতে অপারেশন চালায় পুলিশ। কিন্তু ‘সর্ষের মধ্যেই ভূত’ থাকায় সেই খবর আগেই জানতে পারে বিকাশ। ফলে পুলিশ আসার আগেই সমস্ত প্রস্তুতি সেরে রাখে সে।

ছাদে দাঁড়িয়েই নিজের অ্যাকশন স্কোয়াড থেকে গুলি করে মারে পুলিশকর্মীদের। মৃত্যু হয় আট জনের। তার পর থেকেই এই দুষ্কৃতীকে খুঁজতে মরিয়া হয়ে ওঠে পুলিশ।

এরই মধ্যে মঙ্গলবার হরিয়ানার ফরিদাবাদে একটু হোটেলের সিসিটিভিতে দুবেকে দেখা যায়। সেই ফুটেজ দেখে পুলিশ ঘটনাস্থলে পৌঁছোতেই চম্পট দেয় বিকাশ। যদিও ধরা পড়ে যায় তার তিন সঙ্গী। এদের মধ্যেই একজন বৃহস্পতিবার সকালে নিহত হয় পুলিশের গুলিতে।

উল্লেখ্য, খুন, ডাকাতি, অপহরণ-সহ ৬০টি মামলা রয়েছে বিকাশের বিরুদ্ধে।

Continue Reading

দেশ

দৈনিক আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে কিছু রাজ্য ঘিরে আশার আলো

সুস্থতার হার কিছুটা বেড়ে ৬২.০৮ শতাংশ হয়েছে।

খবরঅনলাইন ডেস্ক: এখনও পর্যন্ত দৈনিক আক্রান্তের সংখ্যায় রেকর্ড। একদিনে ভারতে করোনায় (Coronavirus) আক্রান্ত হলেন ২৪,৮৭৯ জন। যদিও রোগীবৃদ্ধির হার এখন অনেকটাই কমে এসেছে। অন্য দিকে সুস্থতার হার এখন আরও কিছুটা বেড়েছে।

দেশে বাড়ছে সুস্থতার হার

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী বৃহস্পতিবার দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লক্ষ ৬৭ হাজার ২৯৬। এর মধ্যে সক্রিয় রোগী রয়েছেন ২ লক্ষ ৬৯ হাজার ৭৮৯। সুস্থ হয়ে উঠেছেন ৪ লক্ষ ৭৬ হাজার ৩৭৮। মারা গিয়েছেন ২১,১২৯ জন।

অর্থাৎ গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যায় রেকর্ডের পাশাপাশি সুস্থতার সংখ্যাও বেড়েছে। এই সময়ে সুস্থ হয়েছেন ১৯,৫৪৭ জন। মৃত্যু হয়েছে ৪৪৭ জনের। সুস্থতার হার মঙ্গলবারের থেকে কিছুটা বেড়ে ৬২.০৮ শতাংশ হয়েছে। গত ২৪ ঘণ্টায় রোগী বেড়েছে ৩.৩৫ শতাংশ।

তামিলনাড়ুতে সংক্রমণ কমার ইঙ্গিত

মাঝে একটা সময়ে দৈনিক চার হাজারের বেশি করে আক্রান্তের খোঁজ পাওয়া যাচ্ছিল তামিলনাড়ুতে (Tamil Nadu)। গত তিন দিনে সেই পরিস্থিতি কিছুটা ভালো হওয়ার ইঙ্গিত দিচ্ছে। কারণ নতুন আক্রান্তের সংখ্যাটা চার হাজারের নীচে নেমে এসেছে।

তামিলনাড়ুতে এখন মোট আক্রান্ত ১ লক্ষ ২২ হাজার ৩৫০। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৭৪,১৬৭ জন। সুস্থতার হার ৬০ শতাংশের ওপরে উঠেছে।

দিল্লিতে পরিস্থিতি স্থিতিশীল

দিল্লির (Delhi) করোনা-পরিস্থিতি ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসছে বলে মনে করছেন বিশেষজ্ঞ এবং প্রশাসনিক আধিকারিকরা। গত এক সপ্তাহ ধরে রাজধানীতে নতুন আক্রান্তের সংখ্যা দুই থেকে আড়াই হাজারের মধ্যে ঘোরাফেরা করছে। দু’সপ্তাহ আগে একদিন দিল্লিতে আক্রান্ত হয়েছিলেন ৩,৯০০ জন। সেটাই এখনও পর্যন্ত রাজধানীতে দৈনিক সর্বোচ্চ। তার পর থেকে সেটা কমছে।

গত ২৪ ঘণ্টায় রাজধানীতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২০৩৩ জন। কিন্তু ছাড়া পেয়েছেন ৩,৯৮২ জন। ফলে রাজধানীতে মোট আক্রান্ত ১ লক্ষ ৪ হাজার ৮৬৪ হলেও, করোনামুক্ত হয়েছেন ৭৮,১৯৯ জন। অর্থাৎ দিল্লিতে এখন সুস্থতার হার ৭৪.৫৭ শতাংশ।

চিন্তা বাড়ছে যে চার রাজ্যকে ঘিরে

মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লির পাশাপাশি এখন আরও চারটে রাজ্যকে ঘিরে উদ্বেগ বাড়ছে। সেগুলি হল কর্নাটক (Karnataka), তেলঙ্গানা (Telangana), উত্তরপ্রদেশ (Uttar Pradesh) আর পশ্চিমবঙ্গ (West Bengal)। এদের মধ্যে শুধুমাত্র পশ্চিমবঙ্গেই গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা চার-সংখ্যায় যায়নি। তবে সেটাও অচিরেই হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় কর্নাটকে আক্রান্ত হয়েছেন দিল্লির থেকেও বেশি (২,০৬২)। পড়শি তেলঙ্গানায় আক্রান্ত হয়েছেন ১,৯২৪ জন। দুই বড়ো শহর বেঙ্গালুরু আর হায়দরাবাদে নতুন করে সংক্রমিত হয়েছেন ১,১৪৮ আর ১,৫৯০। এদের তুলনায় কলকাতার পরিস্থিতি এখনও ভালো হলেও, সতর্কতায় ঘাটতি হলে পরিস্থিতি আরও বেশি উদ্বেগজনক হয়ে ওঠার আশঙ্কা থেকেই যায়।

অন্য দিকে উত্তরপ্রদেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১,১৮৮ জন। এর ফলে এই রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা তিরিশ হাজারের গণ্ডি পেরিয়েছে।

Continue Reading

দেশ

খোঁজ নেই বিকাশ দুবের, এনকাউন্টারে হত আরও দুই ঘনিষ্ঠ

খবরঅনলাইন ডেস্ক: এখনও খোঁজ মেলেনি কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবের (Vikas Dubey)। কিন্তু এনকাউন্টারে তার আরও দুই ঘনিষ্ঠ নিহত হয়েছে বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার ভোরে উত্তরপ্রদেশ পুলিশের (Uttar Pradesh Police) সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয় প্রভাত মিশ্রর। তার কিছুক্ষণ আগে মৃত্যু হয় আরও এক ঘনিষ্ঠ রনবীর, তথা বিকাশ শুক্লর।

বুধবার ভোরে হরিয়ানার ফরিদাবাদে একটি হোটেল থেকে বিকাশ-ঘনিষ্ঠ তিন জনকে গ্রেফতার করে পুলিশ। তাদের কানপুরে নিয়ে আসছিল পুলিশ।

এক পুলিশ আধিকারিকের কথায়, “প্রভাত আর বাকি দু’জনকে নিয়ে আসার সময়ে পুলিশ ভ্যানের টায়ার বদল করার দরকার হয়ে পড়ে। গাড়ি থামিয়ে যখন টায়ার বদল করা হচ্ছিল, তখনই প্রভাত এক পুলিশকর্মীর পিস্তল ছিনিয়ে পালানোর চেষ্টা করে। পুলিশকে লক্ষ করে গুলি চালালে পালটা গুলি চালায় পুলিশকর্মীরাও। পায়ে চোট লাগে প্রভাতের। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তার মৃত্যু হয়।”

অন্য দিকে এ দিন ভোর তিনটে নাগাদ নিহত হয় রনবীর। যদিও এখনও বিকাশ দুবের কোনো খোঁজ পাওয়া যায়নি।

উল্লেখ্য, যে হোটেল থেকে দুবে-ঘনিষ্ঠ তিন জনকে গ্রেফতার করা হয় সেখানেই সিসিটিভি ফুটেজে দুবেকে দেখা গিয়েছিল। সেই ফুটেজ দেখেই নড়চড়ে বসে পুলিশ। উত্তরপ্রদেশ ও হরিয়ানা পুলিশের যৌথ টিম ওই হোটেলে তল্লাশি শুরু করে। কানপুর পুলিশের বিরাট টিমও পৌঁছে যায়।

তবে গিয়ে হতাশ হতে হয়। কারণ পুলিশ যাওয়ার আগেই সেই হোটেল ছেড়ে পালিয়ে যায় বিকাশ। তবে তল্লাশি চালিয়ে প্রভাত-সহ বাকিদের গ্রেফতার করা হয়।

ইতিমধ্যেই হরিয়ানার ফরিদাবাদে এবং দিল্লি লাগোয়া গুরুগ্রামে চূড়ান্ত সতর্কতা জারি করেছে পুলিশ। দুই রাজ্যের পুলিশের অন্তত ৩০টি টিম মরিয়া হয়ে খোঁজ চালাচ্ছে বিকাশের। সমস্ত হোটেল, লজের সামনে মোতায়েন করা হয়েছে পুলিশ।

উল্লেখ্য, গত সপ্তাহের বৃহস্পতিবার রাতে কানপুরে কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবেকে গ্রেফতার করতে অপারেশন চালায় পুলিশ। কিন্তু ‘সর্ষের মধ্যেই ভূত’ থাকায় সেই খবর আগেই জানতে পারে বিকাশ। ফলে পুলিশ আসার আগেই সমস্ত প্রস্তুতি সেরে রাখে সে।

ছাদে দাঁড়িয়েই নিজের অ্যাকশন স্কোয়াড থেকে গুলি করে মারে পুলিশকর্মীদের। মৃত্যু হয় আট জনের। তার পর থেকেই এই দুষ্কৃতীকে খুঁজতে মরিয়া হয়ে ওঠে পুলিশ। যদিও এখনও বিকাশের টিকি ছুঁতে পারেনি তারা।

Continue Reading
Advertisement
দেশ56 mins ago

উজ্জয়িনীর মহাকাল মন্দির থেকে গ্রেফতার বিকাশ দুবে

দেশ1 hour ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে কিছু রাজ্য ঘিরে আশার আলো

বাংলাদেশ2 hours ago

ভারত বোঝে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন কতটা জরুরি, বললেন এস জয়শংকর

ক্রিকেট2 hours ago

‘ছোটো থেকেই মগজধোলাই করা হয়’, বর্ণবৈষম্যের বিরুদ্ধে সরব মাইকেল হোল্ডিং

দেশ2 hours ago

খোঁজ নেই বিকাশ দুবের, এনকাউন্টারে হত আরও দুই ঘনিষ্ঠ

বিনোদন10 hours ago

চলে গেলেন ‘শোলে’-র ‘সুরমা ভোপালি’ জগদীপ

দেশ13 hours ago

জম্মু-কাশ্মীরে বাবা এবং ভাই-সহ বিজেপি নেতাকে গুলি করে মারল জঙ্গিরা

ঝাড়গ্রাম13 hours ago

টানাপোড়েনের অবসান ঘটিয়ে, সক্রিয় রাজনীতিতে লালগড় আন্দোলনের মুখ ছত্রধর মাহাত

দেশ1 day ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২৭৫২, সুস্থ ১৬৮৮৩

currency
শিল্প-বাণিজ্য3 days ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

রাজ্য3 days ago

করোনা রুখতে পশ্চিমবঙ্গের ‘সেফ হোম’-এর ভূয়সী প্রশংসা কেন্দ্রের

রাজ্য2 days ago

পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় ফের কড়া লকডাউনের জল্পনা

ক্রিকেট3 days ago

ওপেনার সচিন তেন্ডুলকরের গোপন রহস্য ফাঁস করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

দেশ3 days ago

গালোয়ান উপত্যকা থেকে চিন সেনার পিছু হঠার পেছনেও অজিত ডোভালের ভূমিকা

দেশ2 days ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

বিদেশ2 days ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

কেনাকাটা

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা3 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা4 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে