নয়াদিল্লি : কেবল ক্ষতিপূরণ দিয়ে কৃষকদের আত্মহত্যার প্রতিকার করা যাবে না – শুক্রবার একটি মামলার রায়ে এ কথাই জানাল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত বলে, কৃষকদের মৃত্যুর কারণ হল সরকারের ভুল নীতি। সেই নীতি বদল করতে হবে। কৃষকদের মৃত্যুর পর ক্ষতিপূরণ দেওয়া মানে পরিস্থিতির থেকে মুখ ঘুরিয়ে নেওয়া। সমস্যার মুখোমুখি না হওয়া।  একটি স্বেচ্ছাসেবী সংস্থা সিটিজেন রিসোর্স অ্যান্ড অ্যাকশন অ্যান্ড ইনিশিয়েটিভ একটি মামলা দায়ের করে। তাতে আবেদন করা হয়েছিল সরকার তার কৃষিনীতির বদল করুক। খরা বা অন্যান্য প্রাকৃতিক কারণে বিপর্যয়ের সময়ে কৃষকদের ক্ষতিপূরণ দিক সরকার।  

এই মামলায় প্রথম দিকে আর্জি জানানো হয়েছিল, ২০০৩ সালের জানুয়ারি থেকে ২০১৩ সালের অক্টোবরের মধ্যে গুজরাতে আত্মহত্যাকারী ৬৯২ জন কৃষকের পরিবারকে পরিবার পিছু ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিতে বলা হয়েছিল গুজরাত সরকারকে।

এ দিন এই বিষয়ে কেন্দ্রকে নতুন নীতির খসড়া জমা করতে নির্দেশ দেওয়া হয়।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আগামী দু’ সপ্তাহের মধ্যে এই নতুন নীতি ও পরিকল্পনা বা প্রকল্পের খসড়া জমা করা হবে। এই বিষয় নিয়ে আলোচনা করা হবে। তবে এই উত্তরকে যথেষ্ট বলে মনে করছে না আবেদনকারী সংস্থাটি। তাদের মতে বীজ আর শস্যের দামের বিষয়ে নজর দেওয়া উচিত কেন্দ্রের। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here