নারী দেহকে পণ্যে পরিণত করছে কন্ডোম? এ কী কথা তথ্য ও সম্প্রচার মন্ত্রকের!

0

ওয়েবডেস্ক: যৌন দৃশ্য না থাকলে কন্ডোমের বিজ্ঞাপন সকাল ৬টা থেকে রাত ১০টার মধ্যে দেখানো যেতে পারে! সম্প্রতি এই মর্মে রায় দিল ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

চলতি বছরের ১১ ডিসেম্বর এই মর্মে কড়া ফরমান ঘোষণা করেছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। জানিয়েছিলেন মন্ত্রী স্মৃতি ইরানি- সকাল ৬টা থেকে রাত ১০টার মধ্যে টিভিতে কোনো ভাবেই কন্ডোমের বিজ্ঞাপন দেখানো যাবে না। যুক্তি ছিল, তা খারাপ প্রভাব ফেলে শিশুদের মনে!

আরও পড়ুন: সকাল ৬টা থেকে রাত ১০টার মধ্যে ভুলেও এই পোস্ট দেখবেন না!

ভারত সরকারের এই রায়কে চ্যালেঞ্জ করে রাজস্থানের উচ্চ আদালতে মামলা দায়ের করে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। গ্লোবাল অ্যালায়েন্স ফর হিউম্যান রাইটস নামের সেই সংস্থার মামলা ওঠে প্রধান বিচারক প্রদীপ নন্দরাজোগ এবং বিচারপতি ডি সি সোমানির ডিভিশন বেঞ্চে। স্বেচ্ছাসেবী সেই সংস্থার তরফে প্রতীক কসলিওয়াল জানান, “১৯৯৪ সালের কেবল টেলিভিশন নেটওয়ার্ক নিয়ম অনুসারে অশালীন কোনো কিছুই টিভিতে দেখানো যাবে না। তা তথ্য ও সম্প্রচার মন্ত্রক যদি কন্ডোমের বিজ্ঞাপনকে অশালীন বলে তকমা দিয়েই থাকে, তবে কী করে তা সকাল ৬টা থেকে রাত ১০টার বাইরে দেখানো যেতে পারে?” প্রশ্ন ছুঁড়ে দেন তিনি।

যাই হোক, সেই মামলায় রাজস্থানের উচ্চ আদালত স্পষ্ট ভাবে কোনো রায় ঘোষণা না করলেও এবার ফরমানকে একটু বদলে দিল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। জানিয়ে দিল, যদি যৌনদৃশ্য না থাকে, তবে সকাল ৬টা থেকে রাত ১০টার মধ্যে কন্ডোমের বিজ্ঞাপন দেখানো যেতেই পারে! পাশাপাশি, ফরমানকে আরেকটু মজবুত করার জন্য মন্ত্রক জানিয়েছে, এ ধরনের বিজ্ঞাপনে নারীকে পণ্য হিসাবে উপস্থাপিত করা হয়। ফলে, তার নিবারণের জন্যও কন্ডোমের বিজ্ঞাপনে যৌন দৃশ্য রাখা চলবে না।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন